আইপিএলের মাঝেই বিশ্বকাপের টিম ঘোষণা, ভাগ্যপরীক্ষা বিরাট কোহলির

ক্রিকেট প্রেমীরা এখন মজে রয়েছেন বিনোদনে ভরপুর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ আইপিএলে। দেশ-বিদেশের বহু ক্রিকেটারে ঠাসা এই জনপ্রিয় কোটিপতি লিগ। এ বারের আইপিএল শেষ হলেই রয়েছে আইসিসি টি-২০ বিশ্বকাপ। সংবাদসংস্থা পিটিআইকে বিসিসিআইয়ের এক সূত্র জানিয়েছে, টি-২০ বিশ্বকাপের জন্য ভারতের ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা হবে এপ্রিলের শেষ সপ্তাহে। ইতিমধ্যেই আইসিসির পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, ১ মে টি-২০ বিশ্বকাপে অংশ নেওয়া টিমগুলোকে তাদের স্কোয়াড জমা দিতে হবে।

এ বারের টি-২০ বিশ্বকাপে ২০টি দেশ অংশ নিচ্ছে। মোট ৫৫টি ম্যাচ হবে। আইপিএল শেষ হওয়ার আগেই হবে টি-২০ বিশ্বকাপের জন্য যেহেতু ভারতীয় টিম ঘোষণা হয়ে যাবে, তাই একঝাঁক ভারতীয় ক্রিকেটারদের সামনে এখন বড় পরীক্ষা। আইপিএল শুরু হওয়ার কয়েকদিন আগে থেকে বার বার শোনা যাচ্ছিল এ বারের বিশ্বকাপে খেলতে দেখা যাবে না বিরাট কোহলিকে। একাধিক প্রাক্তন ক্রিকেটার এই খবর ভিত্তিহীন বলেছিলেন। বোর্ড অবশ্য আগে জানিয়েছিল, আইপিএলের সময় ভারতীয় ক্রিকেটারদের পারফরম্যান্সে বিশেষ নজর থাকবে। সেই দিক থেকে দেখতে হলে বিরাট কোহলি, লোকেশ রাহুল, ঋষভ পন্থের মতো একাধিক ক্রিকেটারের ভাগ্যপরীক্ষা হবে এপ্রিলের শেষে।

বিসিসিআইয়ের এক সিনিয়র কর্তা বলেছেন, ‘এপ্রিলের শেষ সপ্তাহে বিশ্বকাপের জন্য ভারতীয় টিম বেছে নেওয়া হবে। ওই সময় আইপিএলের প্রথম পর্ব শেষ হয়ে যাবে। ওই সময় কোন ক্রিকেটার কেমন ফর্মে রয়েছেন, সে বিষয়ে জাতীয় নির্বাচন কমিটির কাছে স্পষ্ট ধারণা থাকবে। ১৯ মে আইপিএলের লিগ স্টেজের খেলা শেষ হওয়ার পর প্রথম ব্যাচের ক্রিকেটাররা নিউ ইয়র্ক চলে যাবে। যে ক্রিকেটারদের টিম শেষ চারের জন্য যোগ্যতা অর্জন করবে না, তাঁরাও নিউ ইয়র্ক চলে যাবে। যেমনটা গত বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের সময় যেমন হয়েছিল।’ ওই সূত্র জানিয়েছেন, ওয়েস্ট ইন্ডিজ ও নিউ ইয়র্কে এ বারের বিশ্বকাপ হওয়ায় কয়েকজন ক্রিকেটার স্ট্যান্ড বাই হিসেবে টিমের সঙ্গে যাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *