শ্রীলঙ্কায় একসঙ্গে ২৬ জন মন্ত্রীর পদত্যাগ

অর্থনৈতিক সঙ্কটে (Economical Crisis) রীতিমতো নাস্তানাবুদ শ্রীলঙ্কা। আর্থিক সঙ্কটের মধ্যেই রবিবার রাতে শ্রীলঙ্কা মন্ত্রিসভার ২৬ জন মন্ত্রী পদত্যাগ করেছেন। তবে প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপক্ষে অবশ্য ইস্তফা দেননি। সরকার-বিরোধী বিক্ষোভে রবিবারও দেশের বিভিন্ন প্রান্ত উত্তপ্ত হয়েছিল, এরপর সোমবার দেশব্যাপী কার্ফু প্রত্যাহার করা হয়েছে। কলম্বো তথা শ্রীলঙ্কার জনগণ সরকারের বিরুদ্ধে বিষোদগার করেছেন। কলম্বোর একজন দোকানদার এদিন বলেছেন, এই সরকারের আমরা খুশি না। তাঁরা শুধুমাত্র নিজেদেরই চিন্তা করে। দেশে একজন যোগ্য নেতা দরকার।

অর্থনৈতিক সঙ্কটে বেসামাল অবস্থা শ্রীলঙ্কায়, নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম বাড়ছে। সরকারের উপর বাড়ছে আমজনতার অসন্তোষ। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের অস্বস্তি প্রথম বাড়ান তাঁর ভাইপো তথা প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপক্ষের ছেলে মন্ত্রী নামাল। তিনি দেশের ক্রীড়া ও যুব কল্যাণ মন্ত্রী ছিলেন। দেশের অর্থনৈতিক সঙ্কটের কারণে রবিবার তিনি ইস্তফা দেন। সবমিলিয়ে মোট ২৬ জন মন্ত্রী পদত্যাগ করেছেন।

প্রসঙ্গত, অর্থনৈতিক সঙ্কটের দরুণ শ্রীলঙ্কায় (Sri Lanka) মূল্যবৃদ্ধি আকাশ ছুঁয়েছে। চালের দাম ২২০ টাকা প্রতি কিলোগ্রাম এবং এক কিলোগ্রাম গুঁড়ো দুধ বিক্রি হচ্ছে ১৯০০ টাকা দরে। বিদ্যুৎ নেই, খাবার নেই, অগ্নিমূল্য নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম। সোমবার দেশব্যাপী কারফিউ প্রত্যাহার করা হয়েছে শ্রীলঙ্কায়। রাস্তায় চলাচল করেছে যানবাহন, স্কুলেও যেতে দেখা গিয়েছে ছাত্র-ছাত্রীদের। তবে, আমজনতার মুখে কোনও হাসি নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 5 =