বেআইনি নির্মাণ বরদাস্ত নয়, কড়া ভাষায় জানিয়ে দিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

কলকাতা: বেআইনি নির্মাণ মামলাতেও কড়া বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। স্পষ্টতই জানিয়ে দিলেন আইন বহির্ভূত নির্মাণ বরদাস্ত করা হবে না। লিলুয়ার এক বেআইনি নির্মাণ মামলার শুনানিতে কলকাতা হাইকোর্টের বিচারপতি বলেন, ‘আমার নিজের বাড়িও বেআইনিভাবে তৈরি হলে বুলডোজার দিয়ে ভেঙে দিতে হবে।’ শুক্রবার বিকেল সাড়ে তিনটের মধ্যে এজলাসে লিলুয়া থানার ওসি এবং প্রোমোটর পার্থ ঘোষকে হাজিরার নির্দেশ বিচারপতির।
লিলুয়ায় একটি বেআইনি নির্মাণ ভেঙে দেওয়ার দাবি জানিয়ে মামলা দায়ের করেন সন্ধ্যা ঘোষ নামে এক মহিলা। সিঙ্গল বেঞ্চ ওই বেআইনি নির্মাণ ভেঙে দেওয়ার নির্দেশ দেয়। বিচারপতি রাই চট্ট্যোপাধ্যায় ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ব্যানার্জির ডিভিশন বেঞ্চও ওই রায় বহাল রাখে।
গত ৪ সেপ্টেম্বর ওই নির্মাণ ভাঙতে বালি পুরসভা থেকে লোক পাঠানো হয়েছিল। কিন্তু তাঁরা গিয়ে বাধার সম্মুখীন হন। পুলিশের সাহায্য ছাড়া ওই নির্মাণ ভাঙা সম্ভব নয় বলে জানায় পুরসভা। এই সংক্রান্ত মামলার শুনানিতে বৃহস্পতিবার বিচারপতি গঙ্গোপাধ্যায় জানান, তাঁর বাড়িও হাওড়াতেই। সেই বাড়ির নির্মাণে যদি কোনও গলদ পাওয়া যায়, তবে সেটিও ভেঙে দিতে হবে। বেআইনি নির্মাণ কোনও ভাবেই বরদাস্ত করা যাবে না। বিচারপতির কথায়, ‘একটিও বেআইনি নির্মাণ থাকা উচিত নয়। হাওড়ায় আমার বাড়ি রয়েছে। সেটিও যদি বেআইনি হয়, বুলডোজার দিয়ে ভেঙে দিতে হবে।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *