হাওড়া-কলকাতা নতুন মেট্রো রুটের ভাড়া কত?

আগামী বুধবার কলকাতার নতুন তিন রুটের মেট্রোর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে মোদির উদ্বোধনের পরই তা আম-জনতার জন্য খুলে দেওয়া হবে কি না, তা এখনও স্পষ্ট নয়। তবে হাওড়া স্টেশন থেকে মধ্য কলকাতা এবং উত্তর বা দক্ষিণ, যেদিকেই যাওয়া হোক না কেন, একটি টিকিটেই তা সম্ভব। অর্থাৎ হাওড়া থেকে ধর্মতলায় এসে নেমে যদি লাইন বদল করা হয়, সেক্ষেত্রে নতুন করে আর টিকিট কাটতে হবে না। ওই এক টিকিটেই যাত্রা করতে পারবেন যাত্রীরা।

নতুন রুটের ভাড়া কত হবে, তা নিয়ে সকলেরই আগ্রহ। হাওড়া থেকে কলকাতা আসতে মেট্রোয় কত ভাড়া পড়বে, তা জানা গেল। মেট্রোর তরফে ভাড়ার তালিকা প্রকাশ করা হয়েছে, তাতেই দমদম ক্যান্টনমেন্ট পর্যন্ত মেট্রোর ভাড়া লেখা রয়েছে।

ভাড়ার যে তালিকা প্রকাশ করা হয়েছে, সেই অনুযায়ী, হাওড়া স্টেশন থেকে হাওড়া ময়দান পর্যন্ত ৫ টাকা, ধর্মতলা আসতেও ১০ টাকার টিকিট কাটতে হবে। দক্ষিণেশ্বর যেতে ৩০ টাকা লাগবে। বরাহনগর, নোয়াপাড়া পর্যন্তও ভাড়া ৩০ টাকাই। দক্ষিণেশ্বর যেতে ৩০ টাকা লাগবে। বরাহনগর, নোয়াপাড়া পর্যন্তও ভাড়া ৩০ টাকাই। দক্ষিণের মাস্টারদা সূর্যসেন, গীতাঞ্জলী, কবি নজরুল, শহিদ ক্ষুদিরাম, কবি সুভাষ পর্যন্তও ৩০ টাকা ভাড়া।

দমদম পর্যন্ত ২৫, বেলগাছিয়া, শ্যামবাজার পর্যন্ত ২৫ টাকা ভাড়া গুনতে হবে মেট্রোয়। আবার দক্ষিণের কালীঘাট, রবীন্দ্র সরোবর, মহানায়ক উত্তমকুমার, নেতাজি পর্যন্তও ভাড়া ২৫ টাকা। বাইপাসের সত্যজিৎ রায় স্টেশন পর্যন্ত ৩৫ টাকা ভাড়া পড়বে। জ্যোতিরিন্দ্র নন্দী, কবি সুকান্ত পর্যন্ত ৪০ টাকা ভাড়া। দমদম ক্যান্টনমেন্ট যেতে ভাড়া পড়বে ৪০ টাকা।  হেমন্ত মুখোপাধ্যায় স্টেশনে পর্যন্ত যেতে ৫০ টাকা ভাড়া গুনতে হবে।

সূত্রের খবর, প্রধানমন্ত্রীর সময় অনুযায়ী উদ্বোধন হলেও এই লাইনে যাত্রী স্বাচ্ছন্দ্যের কিছু কাজ এখনও বাকি রয়েছে। ফলে সেগুলো শেষ করার পরই পরিষেবা শুরু হবে। ওইদিনই উদ্বোধন হওয়ার কথা নিউ গড়িয়া-বিমানবন্দর প্রকল্পের কবি সুভাষ থেকে রুবি পর্যন্ত মেট্রো পরিষেবার। পাশাপাশি জোকা-তারাতলা রুটের সম্প্রসারণ হবে মাঝেরহাট পর্যন্ত। সবকটি রুট উদ্বোধন হলেও যাত্রীরা কবে থেকে মেট্রোয় চড়তে পারবেন, সে বিষয়ে মেট্রোর তরফে এখনও কিছু জানানো হয়নি। মেট্রো কর্তাদের একাংশের কথায়, যাত্রী পরিষেবা শুরু হতেও বেশি দেরি হবে না।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − 8 =