ইফতারে রকমারি, অবশ্যই হেলদি

শুরু হয়েছে রমজান মাস। রোজা রেখেছেন অনেকেই। এ সময় একবার ভোরে আর সূর্যাস্তের পর খাওয়ার নিয়ম। দিনভর না খেয়ে থেকে অনেকেই ইফতার পার্টিতে প্রচুর ভাজাভুজি খেয়ে ফেলেন।

ইফতার পার্টিতে কিন্তু হেলদি খাওয়াও জরুরি। সু্স্বাদু অথচ পুষ্টিকর কী সেই খাবার হতে পারে? রইল তারই রেসিপি।

চিকেন সোয়ারমা-

না, কোনও ঝঞ্ঝাট নয়। সামান্য অদল-বদলে রেসিপি হয়ে যাবে সহজ। সোয়ারমা শস বানাতে ঝল ঝরানো টক দই বা হ্যাং কার্ড নিন। তার মধ্যে ২ চামচ অলিভ অয়েল, ২ চামচ লেবুর রস, এক চামচ গোলমরিচ, স্বাদমতো নুন ও চিনি, এক চামচ টমেটো শস, এক চামচ মাস্টার্ড শস ভাল করে মিশিয়ে শস বানিয়ে নিন। ফ্রিজে রেখে দিন। এবার চিকেনের ব্রেস্ট পিস ডিপ কাট করে নিন। তাতে লেবুর রস ও অলিভ অয়েল দিন। সামান্য জল ঝরানো টক দই, আর গরম মশলার গুঁড়ো, আদা ও রসুন বাটা, লাল লঙ্কাগুঁড়ো মাখিয়ে ম্যারিনেট করে রাখুন অন্তত ১ ঘণ্টা। তারপর কড়াইতে সামান্য তেল দিয়ে ম্যারিনেট করা মাংসটা হাল্কা নাড়াচাড়া করে চাপা দিয়ে দিন।আঁচ কমিয়ে রাখুন। দই থাকায় মাংস থেকে জল ছাড়বে। কিছুক্ষণ পর সামান্য একটু জল দিন। এভাবে আঁচ একবার বাড়িয়ে ও কমিয়ে চিকেনটা সেদ্ধ করে নিন। এবার সেদ্ধ চিকেনটা সোয়ারমার মতো লম্বালম্বা টুকরোয় কেটে নিন।

মাল্টি গ্রেন আটার রুটি বানিয়ে রাখুন। তাতে প্রথমে আগে থেকে তৈরি করা শস লাগিয়ে দিন। তারপর দিন মাংসের টুকরো। দিয়ে দিন পেঁয়াজ, টমটো, কাঁচা লঙ্কা কুঁচি। ওপর থেকে আবার সোয়ারমা শসটা ছড়িয়ে দিন।তারপর রোলের মতো মুড়ে নিন। এটা থেতে যেমন জুসি, সুন্দর ও স্বাদু হবে, তেমনই স্বাস্থ্যের জন্য উপকারি।

চটপটা দই চাট-

চানা, ছোলা, আলু, মটর নুন দিয়ে সেদ্ধ করে নিন। একটি পাত্রে এগুলো সব মিশিয়ে নিন। তার সঙ্গে শসা, পেঁয়াজ, টমেটো কুঁচি করে কেটে মেশান। দিন লঙ্কা কুঁচি। বিট লবণ দিন স্বাদমতো। এবার একটি পাত্রে দই ফেটিয়ে নিন। তার সঙ্গে তেতুলের কাথ, গুড় ও আদা কুঁচি একসঙ্গে ফুটিয়ে মিষ্টি চাটনি বানান। টক দই ও চাটনি দিয়ে চাটটা ভাল করে মাখিয়ে নিন। ওপর থেকে ছড়িয়ে দিন সামান্য ঝুড়ি ভাজা। ব্যাস রেডি চটপটা দই চাট।

তরমুজের রস-

গরমের এই সময়টা তরমুজ ভাল পাওয়া যায়। তরমুজে প্রচুর জল থাকে। তাই ফ্রিজে ঠান্ডা করে রাখা তরমুজ দিয়ে শরবত্ বানিয়ে নিন।

ফ্রুট ককটেল- ইচ্ছেমতো তিন-চার রকমের ফল ছোট ছোট করে কেটে নিন। সামান্য বিট লবণ ও লেবুর রস ছড়িয়ে দিন। দিয়ে দিন অল্প গোলমরিচ। ফলে ভাল করে মাখিয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিলে দেখবেন ইফতারে দারুণ খেতে লাগছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three − one =