প্লাস্টিক বা ত্রিপলের বদেল হকারদের ভাবতে হবে অন্য কিছু, অগ্নিকাণ্ড এড়াতে নয়া পদক্ষেপ

কলকাতা: হকাররা বিক্রিবাট্টার সময় ছাউনি হিসেবে প্লাস্টিক বা ত্রিপল ব্যবহার করতে পারবেন না।অগ্নিকাণ্ডের ঝুঁকি এড়াতে হকারদের দ্রুত সরিয়ে ফেলতে হবে প্লাস্টিক। এই মর্মে এবার পুলিশকে পদক্ষেপ করার অনুরোধ জানাতে চলেছে কলকাতা পুরসভা।  সোমবার এই মর্মে লালবাজারকে চিঠি পাঠানো হবে বলে কলকাতা পুরসভা সূত্রে খবর।

জানা গিয়েছে, শনিবার মেয়র পরিষদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর সেখানেই ঠিক হয়, এই উদ্যোগে কলকাতা পুলিশকে সামিল করা হবে। উল্লেখ্য, কয়েক বছর আগে গড়িয়াহাট মোড়ে একটি বড় শাড়ির দোকানে আগুন লেগেছিল। সেখানে প্লাস্টিক থেকেই আগুন ছড়িয়ে পড়েছিল বলে মনে করা হয়। তার জেরে একাধিক দোকান পুড়ে ছারখার হয়ে যায়। সেই ঘটনা থেকে শিক্ষা নিয়েই এবার পদক্ষেপ করল কলকাতা পুরসভা। ইতিমধ্যেই, যদুবাবুর বাজারে বিকল্প ব্যবস্থা হিসেবে ফুটপাতের ওপর টিনের শেড তৈরি করে দেওয়া হয়েছে।

এই পদক্ষেপ নিয়ে মেয়র ফিরহাদ হাকিম বলেন, ‘আর কোনও ঝুঁকি নেওয়া চলবে না। এখানে মানুষের জীবন–জীবিকা জড়িত। তাই প্লাস্টিক কিংবা ত্রিপলের বদলে বিকল্প কিছু করতে হবে। দ্রুত প্লাস্টিক সরিয়ে ফেলতে হবে। প্রয়োজনে টিনের শেড তৈরি করে বিকল্প ব্যবস্থা করা যেতে পারে। পুলিশকে সেই অনুযায়ী পদক্ষেপ করার অনুরোধ জানানো হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + fifteen =