স্নাতকস্তর থেকে এক সঙ্গে পড়া যাবে দু’টি ভিন্ন পাঠক্রমে, বড় সিদ্ধান্ত ইউজিসি-র

কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের একই সঙ্গে দু’টি পাঠক্রমে ভর্তির সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)। সংস্থার তরফে জানানো হয়েছে, কোনও কলেজ বা বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি কোর্সের পড়ুয়ারা চাইলে অন্য একটি বিষয়ে ডিগ্রি, ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্সে ভর্তি হতে পারবেন।

ইউজিসি-র চেয়ারম্যান জগদীশ কুমার মঙ্গলবার এ সংক্রান্ত ঘোষণা করে বলেন, ‘দু’টি পাঠক্রমের ক্ষেত্রেই সংশ্লিষ্ট পড়ুয়া দু’টি নিয়মিত ক্লাস, একটি নিয়মিত এবং একটি অনলাইন ক্লাস বা দু’টি অনলাইন ক্লাসের মাধ্যমে পড়াশোনার সুযোগ পাবেন।’

তবে, নয়া নিয়মের ক্ষেত্রেও বেশ কিছু শর্ত আরোপ করা হচ্ছে। ইউজিসি (UGC) জানিয়েছে, কোনও পড়ুয়া যে দুটি কোর্সে ভর্তি হচ্ছেন সেই দুটি পাঠক্রম একে অপরের সঙ্গে সম্পর্কযুক্ত নয়। সেই সঙ্গে নিশ্চিত করতে হবে যে ওই পড়ুয়া দুটি আলাদা আলাদা কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হচ্ছেন। নিয়মিত পাঠক্রমের ক্ষেত্রে দুটি পাঠক্রমের ক্লাস হতে হবে আলাদা আলাদা সময়ে। অর্থাৎ দুটি ক্লাস একই সময়ে হওয়া চলবে না।

এতদিন পর্যন্ত ইউজিসি একই সময়ে দুটি আলাদা আলাদা নিয়মিত পাঠক্রমে পড়াশোনার অনুমতি দিত না। আগের নিয়ম অনুযায়ী একটি নিয়মিত পাঠক্রমের সঙ্গে শুধুমাত্র আরেকটি ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স করা যেত। সেটাও করতে হত অনলাইনে। এই নয়া নিয়মের ফলে যেসব পড়ুয়া স্নাতকস্তরে পড়াশোনা করার সময় অন্য কোনও কোর্সে ভর্তি হতে চান, বা কোনও প্রফেশনাল কোর্সে ভর্তি হতে চান, তাঁরা উপকৃত হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 17 =