মালিতে সোনার খনি ধসে প্রাণ হারিয়েছেন ৭৩ জন

পশ্চিম আফ্রিকার মালিতে সোনার খনি ধসে ৭৩ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দুর্ঘটনাটি গত সপ্তাহের শেষের দিকে ঘটেছিল তবে বুধবার সরকারিভাবে দুর্ঘটনা ও মৃতের সংখ্যা নিশ্চিত করা হয়েছে বলা হয়ছে ঘটনাস্থল থেকে ৭৩টি দেহ উদ্ধার করা হয়েছে ।

সরকারের জাতীয় ভূতত্ত্ব ও খনি অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা করিম বার্থে জানিয়েছেন, দক্ষিণ মালির কঙ্গোবা শহরের একটি সোনার খনিতে ভয়াবহ এই দুর্ঘটনাটি ঘটে গত সপ্তাহের শুক্রবার। তার পর চলছিল উদ্ধারকাজ। এই বিষয়ে ওই খনির আধিকারিক জানান, “ওইদিন খনিতে প্রচণ্ড জোরে কম্পন অনুভুত হয়। একটি টানেল ধসে যায়। সেই সময় অন্তত ২০০ জন শ্রমিক খনিতে কাজ করছিলেন। বুধবার আমাদের তল্লাশি শেষ হয়েছে। আমরা ৭৩ জনের দেহ উদ্ধার করেছি।” সরকারিভাবেও মৃতদের তালিকা নিশ্চিত করা হয়েছে।

জানা গিয়েছে, সোনার খনির এই দুর্ঘটনা নিয়ে মঙ্গলবার একটি বিবৃতি দিয়েছিল মালি প্রশাসন। শ্রমিকদের মৃত্যুর খবর নিশ্চিত করলেও কোনও পরিসখ্যান দেওয়া হয়নি। বুধবার সরকারিভাবে মোট মৃতের সংখ্যা জানানো হয় । পাশাপাশি মৃতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে সরকার। একই সঙ্গে আগামিদিনে খনিতে কাজ করার ক্ষেত্রে সকলকে প্রয়োজনীয় সুরক্ষাবিধি মেনে চলার অনুরোধও জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 4 =