শ্রীলঙ্কার রাজপথে গ্যাস সিলিন্ডার লুট ক্ষুব্ধ জনতার

চরম দুরবস্থা অব্যাহত শ্রীলঙ্কায় (Sri Lanka)। দেউলিয়া হয়ে যাওয়ায় দেশে নেই জ্বালানি, বিদ্যুৎ। জরুরি পরিষেবা পাচ্ছেন না দ্বীপরাষ্ট্রের বাসিন্দারা। কিছুতেই যেন কাটছে না অচলাবস্থা। শনিবারই ফের দেশে জরুরি অবস্থা ঘোষণা করেছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। এই পরিস্থিতিতে রবিবার কলম্বোর রাজপথে রান্নার গ্যাস ভর্তি ট্রাক লুট করতে দেখা গেল আমজনতাকে। মানুষের ক্ষোভ ও অসহায়তা কোন জায়গায় পৌঁছেছে তা ফের পরিষ্কার হয়ে গেল এই ঘটনায়।

গত মাসেই শ্রীলঙ্কা প্রশাসন পরিষ্কার করে দেয়, ঋণদাতাদের অর্থ ফেরত দেওয়া সম্ভব নয় তাদের পক্ষে। নিজেদের দেউলিয়া ঘোষণা করেছে তারা। এই পরিস্থিতিতে নিত্যপ্রয়োজনীয় জিনিসের অভাবে ধুঁকছে শ্রীলঙ্কা। এদিন রাস্তায় বহু মানুষকে দেখা যায় নীলরঙা গ্যাস সিলিন্ডার নিয়ে স্থানীয় এক দোকানের সামনে লাইন দিতে। গ্যাস না থাকায় তাঁরা পথেই ফাঁকা সিলিন্ডার সাজিয়ে পথ অবরোধ করেন। পরে সিলিন্ডার ভর্তি ট্রাক এলে রীতিমতো লুটপাট চালিয়ে সব সিলিন্ডার সেখান থেকে তুলে নিয়ে যান তাঁরা।

শোনা যাচ্ছে, প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে পদত্যাগ করতে পারেন। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, গোতাবায়া রাজাপক্ষে নাকি ভাইকে পদ ছাড়তে অনুরোধ করেছেন। শেষ পর্যন্ত সত্যিই মাহিন্দা পদত্যাগ করেন কি না সেটাই দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 1 =