এবার থেকে অর্ধেকেরও কম দামে মিলবে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন

কোভিশিল্ড (Covisheild) আর কোভ্যাক্সিন (Covaxine) দুই কোভিড টিকারই দাম কমানো হল দেশে। রবিবার থেকেদেশে প্রাপ্তবয়স্কদের বুস্টার টিকাকরণ শুরু হচ্ছে। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের পরেই দুই টিকাপ্রস্তুতকারক সংস্থা প্রতিষেধকের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে। টিকার দাম অর্ধেকের বেশি কমিয়ে দিয়েছে দুই টিকাপ্রস্তুতকারক সংস্থা।

দেশজুড়ে ১৮ ঊর্ধ্বদের জন্য ‘প্রিকশন ডোজ’ (Booster Dose) চালু করার কথা অনুমোদন করেছে মোদি সরকার। রবিবার থেকে সেই কর্মসূচি শুরু হচ্ছে। আপাতত ‘প্রিকশন ডোজ’ মিলবে বেসরকারি হাসপাতালে। ‘প্রিকশন ডোজ’ শুরুর আগেই কমানো হল ভ্যাকসিনের দাম (Vaccine Price)।

এত দিন বেসরকারি টিকাকরণ কেন্দ্রে কোভিশিল্ড পাওয়া যেত ৬০০ টাকায়। ওই দাম টিকা প্রতি কমিয়ে করা হল ২২৫ টাকা। কোভ্যাক্সিনের দাম এত দিন ছিল ১ হাজার ২০০ টাকা। এই টিকার দামও কমিয়ে ২২৫ টাকা করা হয়েছে। কোভিশিল্ড প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা এবং কোভ্যাক্সিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেকের সহ-প্রতিষ্ঠাতা সুচিত্রা এলিয়া দু’জনেই টুইটারে দাম কমানোর সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

শুক্রবার কেন্দ্র জানিয়েছে, ১০ এপ্রিল থেকে বেসরকারি টিকাকরণ কেন্দ্রে বুস্টার টিকা দেওয়া শুরু হবে। এর পরেই পুনাওয়ালা টুইটারে লেখেন, ‘আমরা কোভিশিল্ডের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছি। সব বেসরকারি হাসপাতালে প্রতি ডোজ কোভিশিল্ড ৬০০ টাকার পরিবর্তে মিলবে ২২৫। ১৮ -ঊর্ধ্বদের সবার জন্য বুস্টার ডোজ দেওয়া নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি।’ এলিয়াও লেখেন, ‘কেন্দ্রের সঙ্গে আলোচনার পর কোভ্যাক্সিনের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + 3 =