দেশে প্রথম উত্তরাখণ্ড বিধানসভায় পেশ অভিন্ন দেওয়ানি বিধি বিল

দেশে প্রথমবার বিধানসভায় পেশ হল অভিন্ন দেওয়ানি বিধি বিল। মঙ্গলবার উত্তরাখণ্ডের বিধানসভায় পেশ হল বিতর্কিত বিলটি। রাজ্যের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি নিজেই বিধানসভায় বিল পেশ করেন। বিধানসভার কার্যাবলি শুরু হতেই অভিন্ন দেওয়ানি বিধি বিল পেশ করেন ধামি। সঙ্গে সঙ্গে বন্দে মাতরম ও জয় শ্রীরাম ধ্বনিতে ভরে ওঠে গোটা অধিবেশন কক্ষ। তবে বিল পেশের পরে বেশিক্ষণ আলোচনার সময় মেলেনি। খানিকক্ষণের মধ্যেই অধিবেশন মুলতুবি হয়ে যায়।  তবে বিল পেশের পরেই দীর্ঘ সময়ের জন্য মুলতুবি হয়ে যায় উত্তরাখণ্ড বিধানসভার বিশেষ অধিবেশন। বেলা দুটো পর্যন্ত অধিবেশন বন্ধ রাখা হয়।

প্রসঙ্গত, ২০২২ সালের বিধানসভা নির্বাচনের আগে, রাজ্যে এই বিধি চালু করার প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি। ক্ষমতায় ফেরার পরই রাজ্যে এই আইন চালু করার প্রতিশ্রুতি দেন মুখ্যমন্ত্রী ধামি। সেই প্রতিশ্রুতি পূরণের পথ, এদিন অনেকটাই এগিয়ে গেল রাজ্যের বিজেপি সরকার।

গত রবিবারই, এই বিলকে অনুমোদন দিয়েছিল ধামি মন্ত্রিসভা। এবার, বিধানসভায় বিলটি পাশ হলে, দেশের প্রথম রাজ্য হিসেবে উত্তরাখণ্ডে অভিন্ন দেওয়ানি বিধি চালু হবে। গোয়ার অবশ্য, সেই পর্তুগিজ আমল থেকেই এই বিধি চালু রয়েছে। আগেই উত্তরাখণ্ডের মন্ত্রিসভার অনুমোদন পেয়েছিল অভিন্ন দেওয়ানি বিধি বিল। তার আগে অভিন্ন দেওয়ানি বিধি বিলের খসড়া পাঠানো হয়েছিল পাঁচ সদস্যের কমিটির কাছে। সূত্রের খবর, বহুবিবাহ ও বাল্যবিবাহ বন্ধ করার সুপারিশ করেছে এই কমিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *