ফার্স্ট ডেট? ভয় না পেয়ে মাথায় রাখুন টিপসগুলো

ডেটিং, ডেট। প্রেম, প্রথম দেখার বদলে এই শব্দগুলোর সঙ্গেই বেশি পরিচিত বর্তমান প্রজন্ম।কোচিং সেন্টারের চোখে চোখে ইশারা, কম্পিউটার ক্লাসে দেখে ভালোলাগার বদলে নতুন প্রজন্ম এখন সঙ্গী খোঁজে ডেটিং সাইটে। কথা হয় ফোনে অথবা চ্যাটে।

আগে যা ছিল, দেখে ভালো লাগা। এখন তা শুরু হয় ছবি দেখে ও কথাবার্তায়।আর তারপরে দুজনের দুজনকে ভালো লাগলে আসে দেখা করার প্রস্তাব যাকে বলা হয় ডেটিং। ফার্স্ট ডেটিং এক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ, কারণ প্রথমবার ভার্চুয়াল জগত ছেড়ে একে-অপরকে সামনা-সামনি দেখা, চিনতে চেষ্টা করা। প্রথম ডেট নিযে তাই উত্তেজনা যেমন থাকে, অনেকেরই মনে ভয়ও থাকে।

ফার্স্ট ডেটে কয়েকটা বিষয় মাথায় রাখলেই কেল্লাফতে!

পোশাক ও আচরণ- কথায় আছে পহলে দর্শনধারি পিছে গুণ বিচারী। স্মার্ট ফোনের একাধিক অ্যাপের দৌলতে ছবি এখন অনেক ঝকঝকে। তাই ছবিতে দেখা আর সামনাসামনি মানুষটিকে দেখায় তফাত্ থাকতেই পারে। আর প্রথম দেখা মানে অন্য পক্ষ সম্পর্কে প্রাথমিক ধারণা তৈরি হওয়া।তাই পোশাক ও আচরণ দুটোই গুরুত্বপূর্ণ। যা পোশাক পরে পাড়ায় আড্ডা মারতে বের হন, তেমনটা না পরে কোন জায়গায় যাচ্ছেন সেই অনুযায়ী যে পোশাকে আপনি স্বাচ্ছন্দ্য বোধ করেন ও যা আপনার ব্যক্তিত্বকে তুলে ধরতে পারে তেমন পোশাক পরুন। সেটা কোনও ব্যান্ডেড পোশাক হতে হবে তা নয়, কিন্তু ফিটফাট হয়ে যাওয়াটাই বাঞ্ছনীয়। কারণ, মনে রাখবেন অপরপক্ষ সামনাসামনি আপনাকে প্রথম দেখছে। আপনার পোশাক আপনার রুচিকে তুলে ধরবে। একইভাবে কোথায় দেখা করছেন, বাইরের তাপমাত্রা কেমন, জায়গা ও পরিবেশ অনুযায়ী পোশাক পরুন।মেয়েদের সাজগোজের ক্ষেত্রেও সেটা গুরুত্বপূর্ণ।

শুধু পোশাক নয়, তার সঙ্গে আচরণও খুব গুরুত্বপূর্ণ। প্রথম সাক্ষাতে কল্পনা অনুযায়ী আপনার সঙ্গী বা সঙ্গিনী একরকম না-ও হতে পারে। কিন্তু ভালো ব্যবহার, একে অপরকে সম্মান ভালো ভাবমূর্তি রেখে যাবে মনে।

 

আত্মবিশ্বাস-প্রথমবার দেখা করতে যাওয়ার আগে উত্তেজনা যেমন থাকে অনেকেরই নার্ভাসনেস বা চোরাগোপ্তা ভয় কাজ করে। আত্মবিশ্বাস যদি থাকে তাহলে তা চরিত্রে ও চোখেমুখে প্রতিফলিত হয়। আপনি যেমন ঠিক তেমনভাবেই অন্যের সামনে নিজেকে উপস্থাপন করুন। অন্য পক্ষের পছন্দ করা না করা আলাদা ব্যাপার। তাছাড়া কেউ আপনাকে পছন্দ করল না মানেই হীনমন্যতায় ভোগা বা অন্যের সম্পর্কে অহংকারী ধারণা তৈরি হওয়া অনুচিত। ভালোলাগা যে যার ব্যক্তিগত।

কী কথা বলবেন- প্রথম দেখায় অনেক সময় কথা খুঁজে পাওয়া যায় না। চেষ্টা করুন ফার্স্ট ডেটিং-এর আগে অপর পক্ষের ভালো লাগা, খারাপ লাগা সম্পর্কে জেনে নিতে। দুজনের সাধারণ ভালোলালাগার বিষয় নিয়ে কথা শুরু করতে পারেন। কথা অতিরিক্ত যেমন বলবেন না, তেমন চুপ করে থাকাও কাজের নয়। অন্য দিকের মানুষটির কোনওকিছু ভালো লাগলে সেটা বলতেই পারেন, তবে ভালোলাগার বহিঃপ্রকাশ যেন অতিরিক্ত না হয়।অন্যের হ্যাঁ-তে জোর করে হ্যাঁ বলতে হবে এমনটাও নয়। কোনও কিছু অপছন্দ হলে নমনীয় ভাবে আপনার যুক্তি দিয়ে সেটা বুঝিয়ে বলতে পারেন।

শোনাটাও জরুরি- ফার্স্ট ডেট মানে অন্যেক শুধু সামনে থেকে দেখা নয়, সেই মানুষটিকে বুঝতে চেষ্টা করাও জরুরি। তার জন্য প্রয়োজন ভালো স্রোতা হওয়া। অন্য জন কথা বললে তাঁকে বলতে দিন।কথা, আলোচনার মধ্যে দিয়েই কিন্তু সেই মানুষটিকে চেনা যায়।

সততা বড় গুণ-নিজের সম্পর্কে সত্ থাকুন।সততা কিন্তু চরিত্রের একটা বড় গুণ।

 

সাবধানতা

ফার্স্ট ডেট নিয়ে কিন্তু সতর্কতাও জরুরি। ডেটিং সাইট বা সোশ্যাল সাইটে আলাপ হওয়া মানুষটিকে আপনি কিন্তু সঠিকভাবে চেনেন না। তাই তাঁকে অবিশ্বাস না করলেও নিজের সুরক্ষার ব্যাপারে সতর্ক থাকুন। এটা পুরুষ ও মহিলা উভয়ের ক্ষেত্রে প্রযোজ্য। কোনও পাবলিক প্লেসে দেখা করুন যেখানে আসা দুজনের পক্ষেই সহজ হয়। এখন শহরের বুকে অলিতে গলিতে একাধিক ক্যাফে হয়েছে। তেমন কোনও জায়গায় দেখা-সাক্ষাত করুন। কোনও শপিং মলের ফুড কোর্টেও যেতে পারেন। কিম্বা শহরের কোনও জনবহুল জায়গা। প্রথম ডেটিং কোনও ডিস্ক, পাব বা বারে না রাখাই ভালো। অন্য পক্ষ সম্পর্ক যথেষ্ট বিশ্বাস তৈরি হলে তবে অন্য কোথাও যাওয়ার ব্যাপারে সম্মত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 3 =