মাদুরাইতে চলন্ত ট্রেনে আগুন, মৃত ৯

শনিবার ভোররাতে মাদুরাইয়ের কাছে চলন্ত ট্রেনে ভয়ঙ্কর অগ্নিকাণ্ড। এই ঘটনায় এখনও পর্যন্ত ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। দক্ষিণ রেলের তরফে মৃতদের পরিবারের জন্য ১০ লাখ টাকা আর্থিক সাহায্য ঘোষণা করা হয়েছে। কীভাবে আগুন লাগল, তা খতিয়ে দেখেছেন রেলের কর্তারা। সূত্রে খবর, শনিবার ভোর সাড়ে পাঁচটা নাগাদ আগুন লাগার ঘটনাটি ঘটে। মাদুরাই স্টেশনের কাছে ওই দুর্ঘটনাগ্রস্ত ট্রেনটিতে প্রচুর পুণ্যার্থী ছিলেন বলেই জানা যাচ্ছে। ঘটনায় ইতিমধ্যেই রেলের তরফে তদন্ত শুরু করা হয়েছে। কীভাবে এই অগ্নিকাণ্ড ঘটল, সম্ভব্য সব দিক খতিয়ে দেখছেন রেলের আধিকারিকরা।

এদিকে এই ঘটনায় ইতিমধ্যেই বেশ কিছু তত্ত্ব উঠে আসছে। দক্ষিণ রেলের এক আধিকারিক জানিয়েছেন, যাত্রীরা ট্রেনে করে বেআইনিভাবে গ্যাস সিলিন্ডার নিয়ে যাচ্ছিলেন। তা থেকেই আগুন লেগে থাকতে পারে।

এদিকে আবার মাদুরাইয়ের ডিস্ট্রিক্ট কালেক্টর এমএস সঙ্গীতা জানিয়েছেন, যাত্রীদের মধ্যে কেউ এদিন ভোরবেলা কফি তৈরির চেষ্টা করছিলেন এবং ট্রেনের মধ্যেই গ্যাসের স্টোভ জ্বালানোর চেষ্টা করছিলেন। সেই সময়েই একটি সিলিন্ডার ফেটে যায়। তিনি আরও জানিয়েছেন, এখনও পর্যন্ত ৫৫ জনকে ক্ষতিগ্রস্ত কামরা থেকে উদ্ধার করা হয়েছে এবং ৯ জনের দেহ উদ্ধার হয়েছে। ঘটনাস্থলে এখনও উদ্ধারকাজ চলছে বলেও জানিয়েছেন ডিস্ট্রিক্ট কালেক্টর।

দক্ষিণ রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক বি গুগনশেন জানিয়েছেন, এদিন ভোর ৫ টা ১৫ মিনিট আগুন লাগে। ৫ টা ৪৫ মিনিটের মধ্যে ঘটনাস্থলে পৌঁছে গিয়েছিলেন দমকল ও আপদকালীন দলের সদস্যরা। সকাল ৭টা ১৫ মিনেটের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। তবে অন্য কোনও বগিতে আগুন ছড়ায়নি বলেই জানান তিনি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight + 19 =