আয়ের চেয়ে ব্যায় বেশি, আজ কলকাতা পুরসভার বাজেটে থাকবে কোন চমক!

কোষাগারের অবস্থা ভাঁড়ে মা ভবানী! আয়ের চেয়ে ব্যায় বেশি। তারওপর অসুস্থ হয়ে কলকাতার বেসরকারি হাসপাতালে চিকিত্সাধীন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। সূত্রের খবর, হাসপাতাল থেকেই অ্যাম্বুল্যান্সে আজ, শনিববার কলকাতা পুরসভার বাজেট পেশ করতে আসবেন মেয়র।

২০২২-২৩ অর্থবছরে মেয়র ১৭৭ কোটি টাকার ঘাটতি বাজেট পেশ করেছিলেন। ২০২৩-২৪ অর্থবছরে ঘাটতি বাজেটের পরিমাণ ছিল ১৪৪ কোটি টাকা। পুরসভা সূত্রের খবর, এদিনও চলতি  অর্থবছরের জন্য ফের বিপুল পরিমাণ ঘাটতি বাজেট পেশ করতে চলেছেন মেয়র।

গত দু’বছর ধরে কলকাতা পুরসভার কাছ থেকে এক হাজার কোটি টাকারও বেশি পাওনা রয়েছে ঠিকাদারদের। শুধু তা-ই নয়, ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসের পরে কলকাতা পুরসভা থেকে অবসর নেওয়া কর্মীরা অবসরকালীন প্রাপ্য সমস্ত টাকা পাননি এখনও। ওই প্রাপ্য মেটাতে দরকার ২০০ কোটি টাকারও বেশি। যা এই মুহূর্তে জোগাড় করা পুরসভার পক্ষে কার্যত অসম্ভব বলেই মনে করা হচ্ছে।

পুরসভার অর্থ দপ্তরের আধিকারিকেরা জানাচ্ছেন, সম্পত্তি কর আদায়ও এবছর ঠিক ততটা সন্তোষজনক নয়। ২০২২-২৩ অর্থবছরে যা সম্পত্তিকরের পরিমাণ হয় ১১০০ কোটি টাকা। চলতি, অর্থাৎ ২০২৩-২৪ অর্থবছরের ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত সম্পত্তিকর আদায়ের পরিমাণ ১০৬৯.৩৬ কোটি টাকা। এই অর্থবছর শেষ হতে এখনও দেড় মাস বাকি। পুরসভার অর্থ দফতরের এক আধিকারিকের কথায়, পুরসভার আয়ের প্রধান উৎসই সম্পত্তিকর। যদিও সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিকদের দাবি, বছরের শেষ দিকে কর আদায় অনেকটাই বেড়ে যায়। তাই ২০২৩-২৪ অর্থবছরে রেকর্ড আদায় হতে পারে বলেই তাঁদের আশা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 1 =