দিনের শুরুতেই খালি পেটে পেঁপে খাচ্ছেন ? ক্ষতি হচ্ছে নাকি লাভ ?

পেঁপে। ফল হিসেবে পুষ্টিগুণে সমৃদ্ধ পেঁপে পুষ্টিবিদরা খাবারের তালিকায় রাখতে বলেন। বিশেষত যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে, হজমে গন্ডগোল তাদের তো বিশেষ করে খেতে বলা হয়। পাকা পেঁপে মিষ্টি ও স্বুস্বাদু।এতে আছে প্যাপাইন, যা হজমে সহায়ক।পেঁপে নানা রকম খনিজ ও ভিটামিনে ভরপুর সকলেই জানেন।

এখন প্রশ্ন হলে পেঁপে কখন, কীভাবে খেলে উপকার বেশি হবে ? এমনিতে বলা হয় খালি পেটে ফল খাওয়া ঠিক নয়। কিন্তু পেঁপের ক্ষেত্রেও কি তা প্রযোজ্য ? তবে ক্লিনিক্যাল ডায়াটিশিয়ান চৈতালি রানে বলছেন খালি পেটে পেঁপে খাওয়ার অনেক উপকার।

দিনের শুরুতেই পেঁপে খেলে

১.শরীর ঝরঝরে রাখতে ও পেট পরিষ্কারে সাহায্য করে-পেঁপেতে থাকা প্যাপাইন নামক উত্সেচক কার্যকর হয় খাবার আগেই।এটি প্রাকৃতিক ভাবে শরীর ডিটক্সিফায়ার অর্থাত্ শরীরের দূষিত জিনিস বের করে দিতে সাহায্য করে।প্যাপাইন হজমে সহায়তা করে। এর ফলে পেট পরিষ্কার হয়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়।

২. অম্বল দূর করে- অনেকেরই অম্বল, বুক জ্বালার সমস্যা থাকে।এতে থাকা ল্যাক্সেটিভ উপাদান হাইপার অ্যাসিডিটি কমায়।হজমে সহায়তা করে পেঁপেতে থাকা উপাদান।

৩. ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে- লো ক্যালোরি খাবারের মধ্যে পড়ে পেঁপে।রক্তে সুগার-সহ একাধিক উপাদানের মাত্রার ভারসাম্য রক্ষায় পেঁপেতে থাকা উপাদান সহায়ক।

৪.অ্যান্টি অক্সিডেন্ট-এর কাজ করে- পেঁপে খেয়ে দিন শুরু করলে শরীর তরতাজা থাকে। কারণ, এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট উপাদান শরীরের জন্য ক্ষতিকর উপাদানের সঙ্গে লড়তে সাহায্য করে। ফলে পেট পরিষ্কার থেকে হজমে সহায়তা, শরীরে প্রয়োজনীয় খনিজ ও ভিটামিনের জোগান দেওয়া সহ সবটাই করতে পারে পেঁপে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + thirteen =