আমেরিকায় আর্থিক মন্দার জের, বন্ধ হয়ে গেল সিলিকন ভ্যালি ব্যাংক

বন্ধ হয়ে গেল সিলিকন ভ্যালি ব্যাংক (Silicon Valley Bank)। মার্কিন নিয়ন্ত্রক সংস্থা ব্যাংকটিতে লগ্নীকৃত অর্থের নিয়ন্ত্রণও নিয়ে নিয়েছে নিজেদের হাতে। বিশ্বের অন্য়তম বড় বড় প্রযুক্তি সংক্রান্ত স্টার্টআপ সংস্থাকে ঋণ দিয়েছে এই সিলিকন ভ্যালি ব্যাংক। শুক্রবার চরম আর্থিক সঙ্কটের জেরে বন্ধ হয়ে যায় এই ব্যাংকটি। হঠাৎ ব্যাংক বন্ধ হয়ে যাওয়ায় অনিশ্চয়তার মুখে পড়েছেন বিনিয়োগকারী ও আমানতকারীরা। বিশ্ব শেয়ার বাজারেও ব্যাপক ধস নামে সিলিকন ভ্য়ালি ব্যাংক বন্ধ হয়ে যাওয়ার খবর চাউর হতেই।

তবে ১০ মার্চ ব্যাংকটির ঝাঁপ পড়ে গেলেও ১৩ মার্চ, সোমবার ফের খুলবে সিলিকন ভ্যালি ব্যাংকের প্রধান দপ্তর ও সমস্ত শাখা। জমা করা টাকার ‘অ্যাক্সেস’ পাবেন গ্রাহকরা। ২০০৮ সালের পর ফের মার্কিন (US) মুলুকের ব্যাংকিং সেক্টরে বড় সংকটের ছায়া। ২০২৩ সালে বিশ্বব্যাপী মন্দার যে আশঙ্কা তৈরি হয়েছিল, সেই আশঙ্কাকেই যেন মান্যতা দিচ্ছে সিলিকন ভ্যালি ব্যাংকের এই বিপর্যয়।

তবে এফডিআইসির নিয়ম অনুযায়ী, ২০২২ সালের শেষ অবধি সিলিকন ভ্যালি ব্যাংকের ১৭৫ বিলিয়ন ডলার ডিপোজিটের ৮৯ শতাংশই বিমাহীন ছিল। ফলে ওই বিপুল পরিমাণ অর্থের ভবিষ্যৎ কী হবে, তা অজানা। ভিডিও গেম প্রস্তুতকারক সংস্থা রবলক্স কর্প আরবিএলএক্স.এন ও স্ট্রিমিং ডিভাইস প্রস্তুতকারক রোকু সংস্থার তরফে জানানো হয়েছে, তাদের কয়েকশো মিলিয়ন ডলার অর্থ সিলিকন ভ্য়ালি ব্য়াংকে জমা রাখা ছিল। ব্য়াংক বন্ধ হয়ে যাওয়ার ঘোষণার পরই শেয়ারে কমপক্ষে ১০ শতাংশ পতন হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + 16 =