হ্যাকিং রুখতে হোয়াটস অ্যাপে ডবল ভেরিফিকেশন!

নিছক গল্প, আড্ডা বা ছবি আদান-প্রদান নয়। কাজের ক্ষেত্রেও অপরিহার্য হয়ে উঠেছে হোয়াটসঅ্যাপ। ব্যক্তিগত ক্ষেত্রের পাশাপাশি কর্মক্ষেত্রের নানা মূল্যবান তথ্যও আদানপ্রদান হয় এই মেসেজিং অ্যাপের মাধ্যমেই। অথচ এই হোয়াটস অ্যাপের সুরক্ষা নিয়েই একাধিক প্রশ্ন উঠেছে। তাই ইউজারদের অ্যাকাউন্ট ‘ডাবল’ সুরক্ষিত করে সমস্ত বিতর্ক থেকে দূরে থাকতে চাইছে এই অ্যাপ। শোনা যাচ্ছে, এবার কোনও ডিভাইসে হোয়াটসঅ্যাপ (WhatsApp) লগ ইন করতে গেলে দু’বার OTP যাবে ইউজারের কাছে।

একটি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, অ্যান্ড্রয়েড এবং iOS-এর বিটা ভার্সানে ইতিমধ্যেই এই ফিচারটি শীঘ্রই যুক্ত হতে চলেছে। মেসেজ ডিলিট হয়ে যাওয়ার পরও তা পড়া যাবে। জানা যাচ্ছে, ইউজারদের তথ্য সুরক্ষার কথা ভেবে ডাবল ভেরিফিকেশন কোড ব্যবহারের চিন্তাভাবনা করছে হোয়াটসঅ্যাপ। অর্থাৎ আপনি যদি নতুন স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লগ ইন করার চেষ্টা করেন, সেক্ষেত্রে আপনাকে এসএমএস করে একবারের পরিবর্তে দু’বার ভেরিফিকেশন কোড পাঠানো হবে।

হোয়াটসঅ্যাপ হ্যাক হওয়ার অভিযোগ অতীতে একাধিকবার উঠেছে। সেই জালিয়াতি রুখতেই জোড়া OTP নম্বর পাঠানোর ভাবনা এই অ্যাপের। মনে করা হচ্ছে, একবারের বদলে দু’বার OTP দেওয়ার প্রক্রিয়াএই ফিচারের পাশাপাশি চ্যাট পড়ার সময় আরও খানিকটা বাঁচাতে আরও একটি নতুন ফিচার নিয়ে পরীক্ষা চলছে। সেটি হল আনরেড চ্যাট ফিল্টার। প্রথমে এটি হোয়াটসঅ্যাপের ডেস্কটপ অ্যাপে আনা হবে বলে খবর। এর মাধ্যমে একসঙ্গে সবকটি না পড়া মেসেজ দেখে নেওয়া যাবে। একইসঙ্গে ভোটের ফল দেখার জন্যও ফিচার আনছে হোয়াটসঅ্যাপ। সব মিলিয়ে ভবিষ্যতে আরও সুবিধাজনক হয়ে উঠতে চলেছে হোয়াটস অ্যাপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − ten =