সংসদের নিরাপত্তায় গলদ, প্রতিবাদ করে রাজ্যসভা থেকে সাসপেন্ড ডেরেক

রাজ্যসভা থেকে বহিষ্কৃত ডেরেক’ও ব্রায়েন। সংসদে নিরাপত্তার গলদ নিয়ে বৃহস্পতিবার রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়ের সঙ্গে তর্কাতর্কিতে জড়ান তিনি। তার পরেই খারাপ আচরণের কারণে তৃণমূল সাংসদকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয় রাজ্যসভা। গোটা অধিবেশন থেকেই সাসপেন্ড করা হয়েছে তৃণমূল সাংসদকে।

সূত্রের খবর, সমস্তরকম নিরপত্তা ভেদ করে কি করে ২ জন বহিরাগত ভিতরে ঢুকে লাফালাফি শুরু করলো এবং হলুদ ধোঁয়ার ক্যানিস্টার ছুড়তে সাহস পেল তা নিয়ে আলোচনা হোক, এমন দাবিই করেছিলেন ডেরেক এদিন সভা শুরু হওয়ার পর। এরপরই রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়ের সঙ্গে তিনি তর্কে জড়িয়ে পড়েন এবং খারাপ ব্যবহারের কারণে গোটা অধিবেশন থেকে ডেরেককে সাসপেন্ড করেন ধনখড়।

এদিকে, বুধবার সংসদে হানার পরই নিরাপত্তার প্রশ্ন জোরালো হতে শুরু করেছে। সুরক্ষা ব্যবস্থায় গাফিলতির অভিযোগে দায়িত্বে থাকা আট নিরাপত্তারক্ষীকে সাসপেন্ড করল লোকসভার সচিবালয়। সূত্রের খবর, বুধবার যে সময় ঘটনাটি ঘটেছিল সেই সময় সংসদ ভবনের মূল প্রবেশপথ-সহ গুরুত্বপূর্ণ প্রবেশপথগুলিতে নিরাপত্তার দায়িত্বে ছিলেন ওই আট জন। বৃহস্পতিবার সংসদের অধিবেশন শুরু হতেই, নিরাপত্তা ব্যবস্থার প্রশ্নে উত্তপ্ত হয়ে ওঠে সংসদের দুই কক্ষ। বিরোধীরা এ বিষয়ে আলোচনার দাবি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *