ফের বিশ্বের সবচেয়ে দূষিত শহর রাজধানী!

পরপর দু’বছর। ফের বিশ্বের দূষিততম শহরের তকমা পেল দিল্লি (Delhi)। তালিকায় রয়েছে বাংলাদেশের ঢাকা, চাডের এনজামেনা, তাজিকিস্তানের দুশানবে, ওমানের মুসক্যাটের মতো শহরগুলিও। কিন্তু সকলকে দূষণের (Pollution) নিরিখে টেক্কা দিয়ে শীর্ষে দেশের রাজধানী শহরই। শুধু তাই নয়। গত বছরের তুলনায় এবার দিল্লির দূষণ বেড়েছে ১৪.৬ শতাংশ!

তবে কেবল দিল্লি নয়, ১০৭টি শহরের এই তালিকা থেকে জানা যাচ্ছে মধ্য ও দক্ষিণ এশিয়ার সবচেয়ে দূষিত ১৫টি শহরের মধ্যে ১১টি শহরই ভারতের। পরিস্থিতি সর্বত্রই আশঙ্কাজনক। বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-র বেঁধে দেওয়া মাত্রার চেয়ে ১০ গুণ বেশি দূষণ রয়েছে দেশের ৪৮ শতাংশ শহরেই।

জানা গিয়েছিল, যানবাহনের ব্যবহার বাড়াই কেবল নয়, প্রতিবেশী রাজ্যগুলিতে ফসলের গোড়া কেটে পুড়িয়ে দেওয়ার ফলে সৃষ্টি হওয়া ধোঁয়ার কারণেই এই পরিস্থিতি তৈরি হয়েছে। এ নিয়ে গতবছর সুপ্রিম কোর্টে মামলাও হয়েছিল। দূষণ নিয়ন্ত্রণ করতে প্রশাসন উদ্যোগ নিলেও এখনও পরিস্থিতি উদ্বেগজনকই রয়েছে। যার প্রতিফলন এই সাম্প্রতিক তালিকাতেও। এ নিয়ে গতবছর সুপ্রিম কোর্টে মামলাও হয়েছিল।

দিল্লির দূষণ কোনও নতুন বিষয় নয়। দীপাবলির পর থেকেই দিল্লির দূষণমাত্রা (Pollution) বেড়েছিল। তারপর থেকে পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছিল। দূষণমাত্রার সূচক ক্রমেই মাত্রা ছা়ড়িয়ে যাচ্ছিল। ঘন ধোঁয়ায় ঢেকে গিয়েছিল রাজধানীর পথঘাট। পরিস্থিতি দেখে সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, ২ দিনের জন্য লকডাউনের পথে হাঁটার। যদিও কেজরিওয়াল সেই পরামর্শ গ্রহণ করেননি। তবে শিক্ষা প্রতিষ্ঠান থেকে সরকারি দপ্তর কিংবা নির্মাণকাজ- সবই বন্ধ করে দেওয়া হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × three =