দুই দেশের চাপানউতোরের মধ্যেই কানাডার ভিসা পরিষেবা বন্ধ করল দিল্লি!

খলিস্তানি নেতা খুনে দুই দেশের চাপানউতোরের মধ্যেই কয়েকদিন থেকেই উত্তপ্ত হয়ে উঠেছে ভারত-কানাডার দ্বিপাক্ষিক সম্পর্ক। এবার কানাডাকে বড়সড় ধাক্কা  দিল ভারত। কানাডার নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করল ভারত। অনির্দিষ্টকালের জন্য এই পরিষেবা বন্ধ করা হয়েছে। তবে সরকারিভাবে এই বিষয়ে কোনও মন্তব্য করেনি নয়াদিল্লি। ভিসা পরামর্শদাতা একটি বেসরকারি সংস্থা জানিয়েছে, আপাতত বন্ধ থাকবে ভিসা দেওয়ার পরিষেবা।

https://x.com/ANI/status/1704793178858197442?s=20

প্রসঙ্গত, বেশ কয়েকদিন ধরেই ভারত ও কানাডার দ্বিপাক্ষিক সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। ভারত সরকারের হাতেই খুন হয়েছেন কানাডার নাগরিক খলিস্তানি জঙ্গি নেতা হরদীপ সিং নিজ্জর, পার্লামেন্টে দাঁড়িয়ে এই কথা বলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তার পরেই কানাডা থেকে বহিষ্কার করা হয় সেদেশে ভারতের গোয়েন্দা প্রধানকে। এমনকী আমেরিকা-সহ বেশ কয়েকটি বন্ধুরাষ্ট্রের কাছে ভারতের নিন্দা করার আবেদনও জানায় কানাডা।

বৃহস্পতিবার আচমকাই জানা যায়, কানাডার নাগরিকদের আর ভারতে ঢুকতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। বিএলএস ইন্টারন্যাশনাল নামে বেসরকারি সংস্থার ওয়েবসাইটে জানানো হয়, প্রক্রিয়াগত কারণে আপাতত কানাডার নাগরিকদের ভারতের ভিসা দেওয়া যাবে না। তবে ঠিক কী সমস্যার কারণে ভিসা মঞ্জুরের সিদ্ধান্ত বাতিল হল, তা নিয়ে বিস্তারিত কিছুই বলা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × five =