দিল্লি-গুজরাত-গোয়া-চণ্ডীগড়ে চূড়ান্ত আপ-কংগ্রেস আসন রফা

দিল্লিতে আনুষ্ঠানিকভাবে ঘোষিত হল আম আদমি পার্টি অর্থাৎ আপ ও কংগ্রেসের আসন ভাগাভাগির সিদ্ধান্ত। যৌথ সংবাদ সম্মেলনে দিল্লি, হরিয়ানা, গোয়া, চণ্ডীগড় এবং গুজরাতে আসন ভাগাভাগির সিদ্ধান্ত ঘোষণা হল। শনিবারের এই সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন আপের পক্ষ থেকে সন্দীপ পাঠক, সৌরভ ভরদ্বাজ, অতিশি। কংগ্রেসের পক্ষ থেকে উপস্থিত ছিলেন অরবিন্দর সিং লাভলি, মুকুল ওয়াসনিক ও দীপক বাবরিয়া। দিল্লির সাতটি লোকসভা আসনের মধ্যে আপ প্রতিদ্বন্দ্বিতা করবে চারটি আসনে। বাকি তিনটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে কংগ্রেস।

এদিনের সাংবাদিক বৈঠক থেকে জানানো হয়েছে, দিল্লির যে আসনগুলিতে প্রার্থী দেবে আপ সেগুলি হল নয়াদিল্লি, দক্ষিণ দিল্লি, পশ্চিম দিল্লি, পূর্ব দিল্লি। আর কংগ্রেস  লড়বে ৩টি আসনে। যার মধ্যে রয়েছে চাঁদনি চক, উত্তর পশ্চিম দিল্লি, উত্তর পূর্ব দিল্লি। প্রসঙ্গত, দিল্লির সাত লোকসভা আসনে ২০১৪ ও ২০১৯ সালের সাধারণ নির্বাচনে বিজেপি নিরঙ্কুশ ভোটে জয়ী হয়। ২০১৯ সালে কংগ্রেস পাঁচটি আসনে জয়ী হয়ে দ্বিতীয় অবস্থানে ছিল। পূর্ব দিল্লি, পশ্চিম দিল্লি, নতুন দিল্লি, উত্তর পূর্ব দিল্লি এবং চাঁদনি চকে দ্বিতীয় অবস্থানে রয়েছে কংগ্রেস। অন্যদিকে, আপ দু’টি আসন তথা উত্তর পশ্চিম দিল্লি এবং দক্ষিণ দিল্লি। দ্বিতীয় অবস্থানে রয়েছে।

গুজরাতে আসন ভাগাভাগির সিদ্ধান্তে স্থির করা হয়েছে, আপ গুজরাতের ভারুচ এবং ভাবনগর উভয় আসনেই নির্বাচনে লড়বে। ২৪টি আসনে লড়বেন কংগ্রেস প্রার্থীরা। এদিকে চণ্ডীগড়ে নির্বাচনে লড়বে কংগ্রেস। অন্যদিকে, হরিয়ানায় আপের জন্য চাড়া হয়েছে মাত্র একটি আসন। আপ প্রতিদ্বন্দ্বিতা করবে কুরুক্ষেত্র থেকে। ১০টি আশনের মধ্যে অন্য ৯টি আসনে প্রার্থী দেবে কংগ্রেস। এদিকে আবার গোয়ার সবকটি আসনেই লড়বে কংগ্রেস। আপ দক্ষিণ গোয়ায় তাদের ঘোষিত প্রার্থীর নাম প্রত্যাহার করবে।

এদিকে, শনিবার কংগ্রেসের কমিউনিকেশন জেনারেল সেক্রেটারি জয়রাম রমেশ সাংবাদিক বৈঠকে বলেন, ‘কংগ্রেস সব সময়ই আপের সঙ্গে জোট গড়তে চেয়েছিল।’ এর আগে তিনি পশ্চিমবঙ্গের সব ক’টি আসন তথা ৪২টি লোকসভা আসনে তৃণমূলের একলা লড়াইয়ের বিষয়ে তিনি বলেছিলেন, ‘তৃণমূলের সঙ্গে জোটের দরজা এখনও খোলা রয়েছে। আলোচনা চলবে। আগামী নির্বাচনে বিজেপির পরাজয় নিশ্চিত।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − twelve =