বাংলার কলেজে ভর্তি কমে যাওয়া শিক্ষায় রাজনৈতিক হস্তক্ষেপের ফল: দিলীপ ঘোষ

কলকাতা : পশ্চিমবঙ্গের কলেজগুলিতে কম ভর্তির হার এ বছরও অব্যাহত রয়েছে। বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ এমনটাই দাবি করেছেন। দিলীপ ঘোষ দাবি করেছেন যে বিশাল ফি এবং রাজনৈতিক হস্তক্ষেপের কারণে, ভাল নম্বর পাওয়া শিক্ষার্থীরা রাজ্যের কলেজে ভর্তি হচ্ছে না। বৃহস্পতিবার সকালে দিলীপ ঘোষ মাইক্রো ব্লগিং সাইট এক্স–এ লিখেছেন, সারা বছর আসন খালি থাকে।

এই প্রবণতা পরিবর্তন হয়নি। উদাহরণস্বরূপ, বনগাঁ নেতাজি মহাবিদ্যালয়ে, অনার্স কোর্সের জন্য মোট ১৬২২টি আসনের মধ্যে এখনও পর্যন্ত মাত্র ১৪৬টি আসন পূরণ করা হয়েছে। রাজ্যের অন্যান্য কলেজের অবস্থা কী? বিপুল ফি ও নানা বাধার কারণে ভালো নম্বর পাওয়া শিক্ষার্থীরা ভর্তি হচ্ছে না এবং শিক্ষাক্ষেত্রে রাজনৈতিক হস্তক্ষেপের ফল স্পষ্ট দেখা যাচ্ছে।

যে রাজ্যে শিক্ষা দুর্বল, কর্মসংস্থানের সুযোগ নেই, ব্যবসা করার জন্য পরিবেশ অনুকূল নয়, যেখানে অন্য কোনও প্রতিষ্ঠান নেই, সেখানে উচ্চশিক্ষা গ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা কমছে এটাই কি স্বাভাবিক নয়? জুলাইয়ের শুরুতে, রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু দাবি করেছিলেন যে বাংলায় শিক্ষার ভবিষ্যত উজ্জ্বল এবং বাংলা ছাড়াও গুজরাট, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, কর্ণাটক, আসাম এবং বিহারের শিক্ষার্থীরাও বাংলার কলেজে ভর্তি হচ্ছে জন্য আবেদন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − thirteen =