মঙ্গলের সকালে অন্ধ্রপ্রদেশে আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’, সোমবার ছুটি ঘোষণা হয়েছে তামিলানাড়ুতে

মঙ্গলের সকালে আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’। মৌসম ভবনের পূর্বাভাস বলছে অন্ধ্রপ্রদেশের নেল্লোর ও মছিলাপত্তনমের মাঝামাঝি কোথাও আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’। বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরের উপর দিয়ে এগোনোর পথে ক্রমশ শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড়টি। তামিলনাড়ুর উপকূলের গা ঘেষে তা ক্রমশ উত্তর দিকে এগোবে এবং শেষমেশ অন্ধ্রের উপকূলে ল্যান্ডফল হবে মিগজাউমের।
মৌসম ভবন জানিয়েছে, ঘূর্ণিঝড়টি পুদুচেরি থেকে ৪৪০ কিমি পূর্ব এবং দক্ষিণ-পূর্বে এবং চেন্নাই থেকে ৪২০ কিমি দক্ষিণ-পূর্বে অবস্থান করছে। মঙ্গলবার সকালে ঘূর্ণিঝড়টি অন্ধপ্রদেশের নেল্লোর এবং মছলিপত্তনমের মধ্যে ৮০-৯০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে। ঝড়ের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১০০ কিমি। তবে চেন্নাইয়ে এই ঝড়ের প্রভাব খুব একটা না পড়লেও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। পরিস্থিতির দিকে নজর রেখে আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে দক্ষিণ-পূর্ব রেল ৩-৬ ডিসেম্বর পর্যন্ত তামিলনাড়ু থেকে ১১৮টি দূরপাল্লার ট্রেন বাতিল করেছে। চেন্নাইয়ের আবহাওয়া দফতরের সহ-অধিকর্তা এস বালাচন্দ্রন জানিয়েছেন, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের উপর নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিক বরাবর এগোচ্ছে।
আগামী ২৪ ঘণ্টায় আরও শক্তি সঞ্চয় করবে। ঘূর্ণিঝড় যত এগিয়ে আসছে তার প্রভাবে তামিলনাড়ুর উপকূলীয় অঞ্চল এবং পুদুচেরির বেশ কিছু জায়গায় রবিবার থেকেই ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। সোমবারও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তার পর বৃষ্টির পরিমাণ কমবে। অন্ধ্রপ্রদেশেও রবিবার থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হয়েছে। সোম এবং মঙ্গলবার উপকূলীয় অন্ধ্র এবং ইয়ানামে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। অন্য দিকে, সোম থেকে বুধবারের মধ্যে ওড়িশার উপকূলীয় অঞ্চলে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। ৫ ডিসেম্বর পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে অন্ধ্র এবং তামিনলাড়ুতে।
দুর্যোগের আশঙ্কায় তামিলনাড়ু সরকার সোমবার সরকারি ছুটি ঘোষণা করেছে। তবে প্রয়োজনীয় পরিষেবা খোলা থাকছে। বিপর্যয় মোকাবিলা বাহিনী তৎপর রয়েছে। পাশাপাশি ত্রাণ ও উদ্ধারকাজের দিকে আগাম নদর দেওয়া হয়েছে।
প্রবল বৃষ্টির আশঙ্কায় ইতিমধ্যেই ভেলোর, তিরুভান্নামালাই, ভিলুপুরম, কুদ্দালোর, মায়িলাদুথুরাই এবং নাগাপট্টিনাম জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। কাঞ্চিপুরম এবং রানিপেট জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে। ভারী বৃষ্টির জন্য চেন্নাইয়ের গ্রিন মেট্রো লাইনের সেন্ট থমাস মাউন্ট মেট্রো স্টেশনে পার্কিং অস্থায়ীভাবে মঙ্গলবার সকাল পর্যন্ত বন্ধ রাখা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *