কৌশিকী অমাবস্যায় তারাপীঠে প্রচুর ভক্ত সমাগমের সম্ভাবনা, নিরাপত্তায় জোর প্রশাসনের

তারাপীঠ : সোমবার শুরু হচ্ছে কৌশিকী অমাবস্যা। আর এই বিশেষ তিথি উপলক্ষ্যে বীরভূমের তারাপীঠে লক্ষাধিক ভক্তের সমাগম ঘটতে চলেছে। প্রতি বছরই দূর-দূরান্ত থেকে ভক্তরা এই পবিত্র দিনে তারাপীঠে এসে দেবী তারার পূজার্চনা ও হোম যজ্ঞে অংশগ্রহণ করেন। এই বছরও সেই একই চিত্র দেখা যাবে বলে আশা করা হচ্ছে। তাই কোনওরকম বিশৃঙ্খলা এড়াতে প্রশাসনের তরফ থেকে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, তারাপীঠে ভক্তদের নিরাপত্তার জন্য অতিরিক্ত ২০০টি সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে এবং মহিলা তীর্থযাত্রীদের জন্য থাকবে বিশেষ উইমেনস টিম। এছাড়াও ৯টি ওয়াচ টাওয়ার এবং একাধিক ড্রোন ক্যামেরার মাধ্যমে পুরো তারাপীঠ এলাকায় নজরদারি চালানো হবে। এবার ১৮০০ ফোর্স মোতায়েন করা হয়েছে, যা অতীতের চেয়ে বেশি। থাকবে অ্যান্টি ক্রাইম টিম এবং বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মীরা।

যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে ও যানজট এড়াতে তারাপীঠে প্রবেশের ক্ষেত্রে বিশেষ বিধিনিষেধ আরোপ করা হয়েছে। রবিবার বিকেল ৪টার পর থেকে শুধুমাত্র অটো ও ট্রেকার বাদে অন্যান্য যানবাহনের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া যেসব প্রাইভেট গাড়ি নির্দিষ্ট সময়ের আগে প্রবেশ করবে, তাদের হোটেলের নির্দিষ্ট পার্কিংয়ে রাখতে হবে। রাস্তার ধারে কোনো গাড়ি দাঁড় করালে প্রশাসন কঠোর ব্যবস্থা নেবে।

এছাড়াও, তারাপীঠ এলাকায় অতিরিক্ত সিসি ক্যামেরা, স্কুটিতে পুলিস টহলদারি, সাদা পোশাকের পুলিশ ভিড়ের মধ্যে মিশে থেকে চুরি ও অন্যান্য অপরাধ রুখতে নজরদারি চালাবে। গত বছরের তুলনায় এই বছর আরও বেশি ভক্তের সমাগম হতে পারে বলে আশা করা হচ্ছে। তাই, হোটেল মালিকদের সঙ্গেও মিটিং করা হয়েছে প্রশাসনের তরফে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 1 =