আরও পাঁচ বছর বিনামূল্যে রেশন, মোদির ঘোষণায় সিলমোহর মন্ত্রিসভার

আরও পাঁচ বছর বিনামূল্যে রেশন পাবে ৮০ কোটি ভারতবাসী ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার মোদির এমন ঘোষণায় সিলমোহর দিল মন্ত্রিসভা। মঙ্গলবারই কেন্দ্রীয় মন্ত্রিসভা প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ বৃদ্ধিতে ছাড়পত্র দিয়েছে। গত ৪ নভেম্বর ছত্তিশগড়ের জনসভা থেকে মোদি এই প্রকল্পের মেয়াদ পাঁচ বছর বাড়ানো হবে বলে ঘোষণা করেন।

কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক শেষে অনুরাগ ঠাকুর দাবি করেছেন, গত পাঁচ বছরে ভারতের প্রায় সাড়ে ১৩ কোটি নাগরিক দারিদ্রসীমার উপরে উঠেছেন। অর্থাৎ দারিদ্র সীমা পেরিয়ে নিম্ন মধ্যবিত্তদের তালিকায় উঠে এসেছেন। এর কৃতিত্ব প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনাকে দিচ্ছেন অনুরাগ ঠাকুর।

প্রধানমন্ত্রী জানান, কোভিড পরবর্তী সময়ে দেশবাসীকে আর্থিকভাবে স্বস্তি দেওয়ার জন্য যা শুরু হয়েছিল, সেটা চলবে ২০২৯ সাল পর্যন্ত। মোদির সেই ঘোষণা সরকারি রূপ পেল বুধবার। যার অর্থ ২০২৯ সাল পর্যন্ত কেন্দ্র এই প্রকল্প চালাবে। এই প্রকল্পের আওতায় জাতীয় খাদ্য সুরক্ষা মিশনের আওতায় থাকা প্রতিটি পরিবারের প্রত্যেক সদস্য মাথাপিছু মাসিক ৫ কেজি করে খাদ্যশস্য পাবেন। অন্ত্যদয় প্রকল্পের আওতায় থাকলে পরিমাণটা সর্বোচ্চ ৩৫ কেজি পর্যন্ত হতে পারে।

বুধবার অনুরাগ ঠাকুর জানিয়েছেন, ২০২৪ সালের জানুয়ারি থেকে আগামী পাঁচ বছর দেশের ৮০ কোটি মানুষ বিনামূল্যে রেশন পাবেন। আগামী পাঁচ বছর এই প্রকল্প বাবদ খরচ হবে ১১ লক্ষ ৮০ হাজার কোটি টাকা। অনুরাগ ঠাকুরের আশ্বাস, এই প্রকল্পের জন্য টাকাপয়সা বা শস্য কোনও কিছুরই ঘাটতি থাকবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 3 =