বিষ্ণুপুর শহরের রাস্তা ও গলির নামকরণের উদ্যোগ পুরসভার

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: বিষ্ণুপুর হল পশ্চিমবঙ্গ রাজ্যের রাঢ় অঞ্চলে অবস্থিত একটি শহর। এই শহরটি মূলত পোড়ামাটির মন্দিরের জন্য বিখ্যাত হলেও, এখানে ল্যাটেরাইট পাথরে নির্মিত অনেকগুলি মন্দিরও রয়েছে। এছাড়া বিষ্ণুপুরে রয়েছে অন্য কয়েকটি প্রাচীন ধর্মীয় ও অন্যান্য স্থাপনা। বিষ্ণুপুর ছিল মল্ল রাজাদের রাজধানী। পশ্চিমবঙ্গের সম্ভবত আর কোনও শহরে একসঙ্গে এতগুলি ঐতিহাসিক দ্রষ্টব্য স্থান নেই।
বিষ্ণুপুর পুরসভার এই ১৯টি ওয়ার্ড জুড়ে বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে মল্ল রাজাদের সেই প্রাচীন টেরাকোটার মন্দির। আর এই টেরাকোটার মন্দির দেখতে এবং মল্ল রাজাদের ইতিহাস অনুধাবন করতে বছরের বিভিন্ন সময়ে দেশ-বিদেশের হাজার হাজার পর্যটক এসে ভিড় জমান বিষ্ণুপুরে। এই পর্যটকদের কথা ভেবে এবং বিষ্ণুপুরের স্থানীয় বাসিন্দা ও বিষ্ণুপুরে আসা প্রতিটি মানুষের জন্য এবার বিষ্ণুপুর পুরসভা এক অভিনব উদ্যোগ গ্রহণ করল।
বিষ্ণুপুর পুরসভার ১৯টি ওয়ার্ডে থাকা এক হাজারেরও বেশি গলি পথের নামকরণ করার উদ্যোগ গ্রহণ করল। এমনকি মূল যে রাস্তাগুলি রয়েছে সেগুলিরও নামকরণ করা হবে। মূল রাস্তাগুলির নাম হবে সেই ওয়ার্ডের খ্যাতনামা ব্যক্তিদের নামে। পুরসভার দাবি, বিষ্ণুপুরের খ্যাতনামা ব্যক্তিদের কৃতিত্ব ভুলে যাচ্ছে বর্তমান প্রজন্ম। তাঁদের নামে রাস্তা নামাঙ্কিত হলে বর্তমান প্রজন্মের ছেলেমেয়েরা তাঁদের ইতিহাস মনে রাখবে। ইতিমধ্যেই শহরের বিভিন্ন প্রান্তের রাস্তা নামকরণের কাজ শুরু করেছে বিষ্ণুপুর পুরসভা। এই কাজ চলবে আগামী এক বছর ধরে।
বিষ্ণুপুর পুরসভার মত, প্রতিটি রাস্তা এবং গলির নামকরণ করা হলে একদিকে যেমন সুবিধা হবে পর্যটকদের, অতি সহজেই তাঁরা নিজেদের গন্তব্যে পৌঁছতে পারবেন এবং প্রতিটি মন্দির দর্শন করতে পারবেন। অন্যদিকে যাঁরা বিষ্ণুপুরের বাসিন্দা, তাঁরাও তাঁদের বাইরের কোনও অতিথি এলে অতি সহজেই নিজেদের ঠিকানা বোঝাতে পারবেন। পুরসভার এই উদ্যোগে খুশি বিষ্ণুপুরের সকল মানুষ, খুশি পর্যটকরাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × two =