বড় সাফল্য সিবিআইয়ের! দেশে ফেরানো হল নীরব মোদির ‘ডানহাত’ সুভাষ পরবকে

পিএনবি কেলেঙ্কারিতে (PNB Scam) বড়সড় সাফল্য পেল সিবিআইয়ের। মিশর থেকে দেশে ফেরানো হল ঋণখেলাপি মামলায় অভিযুক্ত নীরব মোদির ঘনিষ্ঠ সুভাষ পরবকে (Subhash Parab)। সিবিআই সূত্রের খবর, মঙ্গলবারই কায়রো থেকে মুম্বইয়ে প্রত্যর্পণ করা হয়েছে পিএনবি কেলেঙ্কারির অন্যতম এই অভিযুক্তকে।

২০১৮ সালে ভারত থেকে মিশর পালিয়েছিল সুভাষ। তখন থেকেই সে মিশরে ছিল। এই সুভাষ পিএনবি কেলেঙ্কারির মূল অভিযুক্ত নীরব মোদির (Nirav Modi) অলঙ্কার সংস্থার ডেপুটি ম্যানেজার ছিল। তার হাত ধরেই কোটি কোটি টাকার লেনদেন করতেন নীরব মোদি। সিবিআইয়ের দাবি, পিএনবি কেলেঙ্কারির কোটি কোটি টাকা তছরুপের মূল সাক্ষীই এই সুভাষ। তার প্রত্যর্পণ আগামী দিনে নীরবকে দেশে ফেরানোর পথে বড়সড় পদক্ষেপ হতে পারে। পিএনবি-সহ ভারতের একাধিক ব্যাংকে জালিয়াতির পর দেশ ছেড়ে পালিয়ে গিয়েছিলেন নীরব মোদি। তার পরপরই দেশ ছাড়ে সুভাষ।

কয়েক হাজার কোটি টাকার ব্যাংক জালিয়াতি মামলায় অন্যতম অভিযুক্ত সুভাষ ছিলেন নীরবের ‘ফায়ারস্টার ডায়মন্ড’ নামক সংস্থার ডেপুটি জেনারেল ম্যানেজার (ফিনান্স)। সুভাষ নীরব মোদি এবং মেহুল চোক্সির ১৩ হাজার কোটি টাকার ব্যাংক জালিয়াতি-কাণ্ডের অন্যতম কুশীলব, এমনটাই মনে করছেন তদন্তকারীরা। তাঁর মাধ্যমে রাষ্ট্রায়ত্ত ব্যাংকে হাজার হাজার কোটি টাকার জালিয়াতির ছক কষা হয়েছিল। ২০১৮-য় মিশরে পালিয়ে যান সুভাষ। সেই বছরই সিবিআইয়ের আবেদন মেনে ইন্টারপোল নীরব মোদি, মেহুল চোক্সি ও সুভাষের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − 7 =