শপথ নিলেন ভূপেন্দ্র প্যাটেল, অনুষ্ঠানে উপস্থিত মোদি-শাহ সহ ২০ মুখ্যমন্ত্রী

গুজরাতের সপ্তম বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী হিসেবে সোমবার শপথ গ্রহণ করলেন ভূপেন্দ্র প্যাটেল। এই শপথ গ্রহণ অনুষ্ঠান হয়  গুজরাতেরই নয়া সচিবালয়ের কাছে হেলিপ্যাড গ্রাউন্ডে। এদিন অষ্টাদশতম মুখ্যমন্ত্রী হিসেবে ভূপেন্দ্র প্যাটেলকে শপথবাক্য পাঠ করান রাজ্যপাল আচার্য দেবব্রত।

২০২১ সালের সেপ্টেম্বরে, বিজয় রুপানিকে সরিয়ে তার জায়গায় ভূপেন্দ্র প্যাটেলকে নয়া মুখ্যমন্ত্রী করা হয়েছিল। তাঁকে সামনে রেখেই এইবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল বিজেপি। ১৮২ আসনের বিধানসভায় ১৫৬টি আসনে জিতেছে গেরুয়া শিবির। গত শুক্রবার ভূপেন্দ্র প্যাটেল এবং তাঁর মন্ত্রিসভার সদস্যরা রাজ্যপালের কাছে ইস্তফা দিয়েছিলেন। শনিবার, ভুপেন্দ্র প্যাটেলই বিজেপির বিধানসভার দলনেতা মনোনীত হন। তারপরই তিনি রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি জানান।

মুখ্যমন্ত্রী পদে ভূপেন্দ্র প্যাটেলের পাশাপাশি এদিন আরও কয়েকজন নতুন মন্ত্রী শপথ গ্রহণ করলেন। এই তালিকায় রয়েছেন, কানুভাই দেশাই, হৃষিকেশ প্যাটেল, রাঘবজি প্যাটেল, হর্ষ সাংভি, জগদীশ বিশ্বকর্মা, বলবন্তসিং রাজপুত, পুরষোত্তম সোলাঙ্কি, নরেশ প্যাটেল, বাচুভাই খাবাড প্রমুখ। এদিনের এই শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডাও। শুধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-ই নন, এদিনের এই শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকতে দেখা যায় বিজেপি শাসিত বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা এবং অন্যান্য শীর্ষস্থানীয় বিজেপি নেতারা।, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান, কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই, অসমের মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর ধামি, ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা সহ মোট ২০ জন বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীকে। ছিলেন আরও অনেক বিশিষ্টজনেরা। এককথায় এদিন ভূপেন্দ্র প্যাটেলের শপথ অনুষ্ঠান ঘিরে চাঁদের হাট বসে গুজরাতে। এছাড়াও সোমবারের এই মেগা শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ২০০ জন সাধু সন্তও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − nine =