সেজে উঠেছে অযোধ্যার ‘সিস্টার সিটি’ জনকপুর

রাম জন্মভূমি অযোধ্যা আর সীতার জন্মস্থান জনকপুরের মধ্যে সেতুবন্ধের চেষ্টা আগেও হয়েছে। এমনিতে দুই শহরকে বলা হয় ‘সিস্টার সিটি’। অযোধ্যার বোন হল জনকপুর। রামমন্দিরের উদ্বোধনকে কেন্দ্রে করে ফের দুই বোনের মধ্যে সংযোগ স্থাপন হল। আজ রামললালার প্রাণ প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আগেভাগেই সেজে উঠেছে নেপালের জনকপুর। তাই আজ উৎসবের আমেজ সীতার দেশ নেপালেও।

জনকপুরী মন্দিরের প্রধান মহান্ত, ছোটে মহান্ত ২২ জানুয়ারি অযোধ্যায় আমন্ত্রিত। রামের মূর্তি তৈরির কষ্টি পাথরও এসেছে নেপাল থেকে।উল্লেখ্য, আগেই রামের শ্বশুরবাড়ির তরফে পাঠানো হয়েছে অলঙ্কার, জামাকাপড়, মিষ্টি, বাসনপত্র। জানা গিয়েছে, অযোধ্যার মতোই সেজে উঠছে জনকপুর। বিশেষভাবে প্রদীপ এবং রঙিন আলোয় সাজানো হয়েছে জানকি মন্দিরকে। জনকপুরের  অধিবাসীরাও অধির আগ্রহে অপেক্ষা করছেন এই মাহেন্দ্রক্ষণের জন্য।

সংবাদ সংস্থা এএনআইকে জনকপুরের অধিবাসী ভরত কুমার শাহ বলেন, ‘২২ জানুয়ারি রামমন্দিরের প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠান আমাদের মনেই খুশির ঢেউ তুলেছে। নির্দিষ্ট দিনে আমরাও বেশ কিছু অনুষ্ঠানের আয়োজন করেছি। ভোর থেকে শুরু হয়ে গোটা দিন ধরে চলবে অনুষ্ঠানগুলি। রঙ্গোলিতে সেজে উঠছে মন্দির, ফুলে ফুলে রঙিন হয়ে উঠছে। সন্ধেবেলায় প্রত্যেক বাড়িতে জ্বলবে মঙ্গলপ্রদীপ। রামমন্দির নির্মাণ হওয়ায় জনকপুরবাসী ভীষণ আনন্দিত।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *