৯ বার এড়িয়েছেন সমন, হেমন্ত সোরেনের বাড়িতে ইডির হানা

৯ বার ইডির সমন এড়িয়েছেন। এবার ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের বাড়িতে হানা দিল ইডি। জমি দুর্নীতিতে আর্থিক তছরুপের সূত্র ধরেই সোমবার ঝাড়খণ্ডের মুখ্য়মন্ত্রীর দিল্লির বাড়িতে হানা দিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর মতে, তাঁর সরকার ফেলে দেওয়ার চক্রান্ত করছে কেন্দ্র। সেই জন্যই বারবার ইডিকে ব্যবহার করা হচ্ছে। এই যুক্তি দেখিয়েই টানা ৯ বার সমন এড়িয়েছেন হেমন্ত। গত ২৭ জানুয়ারি তাঁকে দশমবার সমন পাঠায় ইডি। সোমবার অথবা বুধবার তাঁকে ইডি দপ্তরে হাজিরা দিতে বলা হয়। কিন্তু সেই সমনের কোনও জবাব দেননি হেমন্ত। এর আগে তাঁর রাঁচির বাড়িতেও তল্লাশি চালিয়েছিল ইডি।

গত ২৭ জানুয়ারিই ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে সমন পাঠিয়েছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এই সপ্তাহেই তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য হাজিরা দিতে বলা হয়েছিল। ২৯ জানুয়ারি বা ৩১ জানুয়ারি-এই দুই দিনের মধ্যে কবে তিনি হাজিরা দিতে পারবেন, সে সম্পর্কে জানতে চায় ইডি। মুখ্যমন্ত্রী সেই প্রশ্নের জবাব না দিলেও, আজ ২৯ জানুয়ারি সাতসকালেই হেমন্ত সোরেনের দিল্লির বাড়িতে হানা দেয় ইডি। বর্তমানে তাঁর বাড়িতে তল্লাশি চলছে। বাইরে থেকে ঘিরে ফেলা হয়েছে গোটা বাড়ি।

চলতি বছরের ২০ জানুয়ারি প্রথমবার হেমন্ত সোরেনের বয়ান রেকর্ড করা হয়। ওই দিন মুখ্য়মন্ত্রীর রাঁচির বাড়িতে হানা দিয়েছিল তদন্তকারী দল। প্রায় ৭ ঘণ্টা ধরে তল্লাশি চলে। সেই সঙ্গে জিজ্ঞাসাবাদও করা হয় হেমন্ত সোরেনকে। আর্থিক তছরুপ প্রতিরোধ আইনের অধীনে তাঁর বয়ান রেকর্ড করা হয়।  সেইদিন জিজ্ঞাসাবাদ সম্পূর্ণ না হওয়ার কারণেই ফের সমন পাঠানো হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *