চলতি মাসের শেষেই  জঙ্গলমহল সফরে মুখ্যমন্ত্রী

লোকসভা ভোটের আগে জঙ্গলমহল সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি মাসের শেষেই জঙ্গলমহলের ছের জেলায় সফর করবেন তিনি। এমনটাই খবর নবান্ন সূত্রের। এই সফর থেকেই ১০০ দিনের কাজের টাকা দেওয়ার প্রক্রিয়ার আনুষ্ঠানিক সূচনা করবেন মুখ্যমন্ত্রী। বাংলার প্রায় ২৫ লক্ষ মানুষ কেন্দ্র সরকারের ১০০ দিনের কাজের প্রকল্পে কাজ করেও তাঁদের প্রাপ্য মজুরি পাননি। কেন্দ্র সরকার গত ২ বছর ধরে তাঁদের সেই মজুরি আটকে রেখেছে। বকেয়া মজুরির পরিমাণ ৩৭৩২ কোটি টাকা। দীর্ঘদিন ধরে অপেক্ষা করার পরে এবার রাজ্য সরকারই সেই টাকা দিয়ে দিতে উদ্যোগী হয়েছে। তার জন্য রাজ্য বাজেটে ৩৭০০ কোটি টাকা বরাদ্দও করা হয়েছে। সেই টাকা প্রদানের কাজ শুরু হওয়ার কথা ছিল ১ মার্চ থেকে। কিন্তু  রবিবার বীরভূম জেলার সিউড়িতে মুখ্যমন্ত্রী যে সভা করেন সেখান থেকেই তিনি জানিয়ে দেন আগামী ২৬ ফেব্রুয়ারি থেকেই টাকা পাঠানোর কাজ শুরু হবে।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে মুখ্যমন্ত্রীর জঙ্গলমহল সফর শুরু হচ্ছে। তিনি সেইদিন অথবা তার আগের দিন কলকাতা থেকে সরাসরি ঝাড়গ্রামে আসবেন। ২৬ তারিখ ঝাড়গ্রামে সভা করার পাশপাশি সেদিনই অথবা তার পরের দিন তিনি সভা করবেন মেদিনীপুরে। তারপর যাবেন বাঁকুড়া ও পুরুলিয়ায়। অর্থাৎ জঙ্গলমহলের ৪ জেলাতেই এবার মুখ্যমন্ত্রী পা পড়তে চলেছে। ভুললে চলবে না, জঙ্গলমহলের ৫টি লোকসভা কেন্দ্রের মধ্যে উনিশের লোকসভা ভোটে বিজেপি  ৫টি আসনেই জয়ী হয়েছিল। সেই প্রেক্ষাপটে লোকসভা নির্বাচনের আগে মুখ্যমন্ত্রীর এই সফর রাজনৈতিক ও প্রশাসনিক দিক থেকে বেশ তাৎপর্যপূর্ণ হয়ে উঠতে চলেছে। যদিও তৃণমূল সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রীর জঙ্গলমহল সফরে মেদিনীপুর নাও থাকতে পারে। সেক্ষেত্রে ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পুরুলিয়া সফর শেষ করে কলকাতায় ফিরবেন মুখ্যমন্ত্রী। তারপরে তিনি দুই মেদিনীপুর জেলা সফরে যাবেন।

উনিশের ভোটে তৃণমূল জঙ্গলমহলের সমর্থন হারিয়ে ফেললেও একুশের ভোটে সেই সমর্থন কিছুটা হলেও ফিরে পায়। ঝাড়গ্রাম জেলার ৪টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ৪টিতেই জয়ী হয় তৃণমূল। বাঁকুড়া, পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুরের জঙ্গলমহল এলাকাতেও তৃণমূল বেশির ভাগ আসনেই জয়ী হয়েছে। এবার পালা লোকসভা নির্বাচনে বিজেপির হাত থেকে পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর, ঝাড়গ্রাম ও মেদিনীপুর আসন ছিনিয়ে নেওয়ার। সেই জয়ের বিষয়ে জোড়াফুল শিবির রীতিমত আত্মবিশ্বাসী। কেননা গত বছর হয়ে যাওয়া পঞ্চায়েত নির্বাচনে জঙ্গলমহলের বুকে কোনও ছাপই ফেলতে পারেনি বিজেপি। একই সঙ্গে মুখ থুবড়ে পড়ে কুড়মিদের পৃথক ভাবে ভোটে লড়াই করার ফলও। এই দুই ঘটনাই আত্মবিশ্বাস বাড়িয়েছে তৃণমূলের। তারওপর এবার সেখানে সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। যার অর্থ জঙ্গলমহলের জন্য কয়েক হাজার কোটি টাকার প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন তিনি। জঙ্গলমহলের জনতার হাতেও তুলে দেবেন সরকারি পরিষেবা। পাশাপাশি সূচনা করবেন ১০০ দিনের কাজের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 2 =