অযোধ্যার পাশাপাশি রাম বন্দনায় মেতে উঠল উত্তর আমেরিকার মেক্সিকো

অযোধ্যার রামমন্দিরে প্রাণপ্রতিষ্ঠা হয়েছে রামলালার। গোটা দেশের পাশাপাশি রঘুবীরের আবেগ ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। সিডনি থেকে লন্ডন, প্যারিস থেকে টরন্টো, রাম-জোয়ারে ভাসছে বিদেশবিভুঁই। এবার নিজের জন্মভূমির পাশাপাশি প্রভু রাম বিরাজমান হলেন মার্কিন মুলুকেও। মেক্সিকোয় প্রতিষ্ঠা লাভ করল প্রথম রামমন্দির। প্রাণপ্রতিষ্ঠা করলেন মার্কিন পুরোহিত।

সোমবার রামলালার প্রাণপ্রতিষ্ঠার আগে রবিবার রাম বন্দনায় মেতে ওঠে উত্তর আমেরিকার মেক্সিকো। সেখানে কুয়েরতারো শহরে তৈরি করা হয়েছে প্রথম রামমন্দির। এদিন এই পবিত্রস্থানেও প্রাণপ্রতিষ্ঠা করা হয় প্রভু রামের। ওই শুভ মুহূর্তে গোটা উপসনাস্থলটি সেখানকার প্রবাসী ভারতীয়দের স্তোত্রপাঠ ও গানে মুখরিত হয়ে ওঠে। পুরো অনুষ্ঠানটি মার্কিন পুরোহিত ও মেক্সিকান সঞ্চালকদের দ্বারা সম্পন্ন হয়। জানা গিয়েছে, ওই মন্দিরের তিনটি মূর্তি ভারত থেকে নিয়ে যাওয়া হয়েছে।

গোটা বিষয়টি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছে মেক্সিকোর ভারতীয় দূতাবাস। রামমন্দির নির্মাণের খবর এক্স হ্যান্ডেলে জানিয়ে লেখা হয়েছে, ‘মেক্সিকোয় প্রথম রামমন্দির তৈরি হয়েছে! অযোধ্যায় প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানের আবহে কুয়েরতারো প্রভু রামের উপসনাস্থল পেল। মেক্সিকোর প্রথম হনুমান মন্দিরও কুয়েরতারোতে আছে। এই মন্দিরে প্রাণপ্রতিষ্ঠা করেন মার্কিন পুরোহিত। ভারত থেকে মূর্তিগুলো আনা হয়েছে। প্রবাসী ভারতীয়দের গান ও স্তোত্রপাঠে মন্দিরটি এক অদ্ভুত ঐশ্বরিক শক্তিতে পরিপূর্ণ হয়ে উঠেছিল।’ এছাড়াও নবনির্মিত রামমন্দিরের নানা ছবিও ভাগ করে নেওয়া হয়েছে। পরে মন্দিরটি উদ্বোধন করে ভক্তদের জন্য খুলে দেওয়া হয়।

উল্লেখ্য, সোমবার ২২ জানুয়ারি, সরযূ তটে ভক্তি ও আবেগের সঙ্গম হয়। দুপুর ১২টা ৪৮ মিনিটে ৮৪ সেকেন্ডের মাহেন্দ্রক্ষণে মন্ত্রোচ্চারণে প্রধান যজমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে প্রাণ পায় শিশু রাম। উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, আরএসএসের প্রধান মোহন ভাগবত। উৎসবের অযোধ্যায় এক হয়ে যায় রাজনীতি থেকে শিল্প ও বিনোদন জগৎ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *