‘জোট হবেই, মমতাজির সঙ্গে আমার দারুণ সম্পর্ক’, গুয়াহাটি থেকে বার্তা রাহুলের

সোমবার মমতা বন্দ্যোপাধ্যায় কংগ্রেসকে যে ভাবে আক্রমণ করেছিলেন, তাতে অনেকেই ধরে নিয়েছিলেন, লোকসভা ভোটে বাংলায় রাহুল গান্ধির দলের সঙ্গে মমতার দলের আসন সমঝোতার সম্ভাবনা বুঝি শেষ হয়ে গেল। কিন্তু মঙ্গলবার অসমের রাজধানী গুয়াহাটি থেকে ফের সেই সম্ভাবনায় নতুন করে প্রাণপ্রতিষ্ঠা করলেন রাহুল স্বয়ং।

মঙ্গলবার গুয়াহাটি থেকে কংগ্রেসের প্রাক্তন সভাপতি বলেন, ‘আমার সঙ্গে ব্যক্তিগত ও দলের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের ভালো সম্পর্ক। ছোটখাটো বিষয় থাকে। তবে এখানে (অসমে) বসে এনিয়ে কিছু বলার নেই।’ মমতার সঙ্গে জোট নিয়ে আত্মবিশ্বাসী তিনি। আসনরফা নিয়ে আলোচনা চলছে বলে জানিয়েছেন রাহুল।

লোকসভা নির্বাচনের আগে বিজেপি বিরোধী জোট করেছে কংগ্রেস-তৃণমূল-সহ অন্যান্য রাজনৈতিক দলগুলি। কিন্তু আসনরফা নিয়ে কংগ্রেস ও তৃণমূলের মধ্যে টানাপোড়েন চলছে। সূত্রের খবর, কংগ্রেস বাংলায় ১০টি আসনে লড়তে চাইছে। কিন্তু তৃণমূল তাদের জোটশরিককে দুটির বেশি আসন ছাড়তে রাজি নয়। এনিয়ে দুই দলের রাজ্য নেতৃত্বের মধ্যে টানাপোড়েন চলছে। একদিকে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় খোঁচা দিয়ে বলেছেন, অসমে নিজের আসন ধরে রাখতে ব্যর্থ কংগ্রেস। আবার বাংলায় আসন নিয়ে আকাশ ছোঁয়ার স্বপ্ন দেখছে তারা। আবার প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বারবার একলা চলো নীতির পক্ষেও সওয়াল করেছেন। তৃণমূলের চেয়ে বামেদের হাত ধরতে আগ্রহী। যদিও বারবার দেখা গিয়েছে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব অধীরের অবস্থানকে পাত্তা দিতে রাজি নয়। এদিন রাহুল গান্ধির সাফ বার্তা, ওদের দলের কেউ কিছু বলে, ‘আমাদের দলের কেউ কিছু বলে। কিন্তু মমতাজির সঙ্গে ব্যক্তিগত ও দলের সম্পর্ক ভালো। আসনরফা নিয়ে আলোচনা চলছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + seventeen =