কুয়াশায় ধানের বীজ বাঁচাতে পরামর্শ কৃষি আধিকারিকের

নিজস্ব প্রতিবেদন, কালনা: একদিকে প্রবল কনকনে ঠান্ডা, তার ওপর সন্ধ্যা নামলে ঘন কুয়াশায় ঢেকে যাচ্ছে মাঠের বোরো ধানের বীজ। যার জেরে মাঠেই মরতে শুরু করেছে ধানের বীজ। কালনার বৈদ্যপুর পঞ্চায়েতের তালা গ্রামে এই ঘটনার জেরে মাথায় হাত পড়েছে চাষিদের।
গ্রামেরই এক চাষি সমীর পাত্রর দাবি, ঘন কুয়াশার জেরে মাঠেই বীজ মারা যাচ্ছে। ওষুধ দিয়েও ধানের বীজ রক্ষা করা যাচ্ছে না। বীজ না হলে কী করে বোরো ধান রোয়ার কাজ হবে, তা বুঝে উঠতে পারছেন না তাঁরা। কুয়াশার হাত থেকে কী ভাবে বীজকে বাঁচানো যাবে তার পরামর্শ দিয়েছেন কালনা ২ ব্লক কৃষি আধিকারিক ডক্টর সুব্রত কুমার ঘোষ।
তিনি জানিয়েছেন, অনেক কৃষক কুয়াশার হাত থেকে ধানের বীজ রক্ষা করার জন্য তার ওপর পলিথিন চাপিয়ে দেন। এতে কুয়াশার হাত থেকে ধানের বীজ রক্ষা করা গেলেও দিনের বেলায় যদি সেটা খুলে দেওয়া যায়, তাতে বীজের ওপর রোদ পড়বে। পাশাপাশি রাসায়নিক সার প্রয়োগ না করে কারবোন্ডা জিম ও ম্যাঙ্গো জিমের মিক্সচার বাজার থেকে কিনে স্প্রে করলে বীজের ফলন ভালো হবে। তার সঙ্গে ম্যাঙ্গানিজ বলে একটি মিশ্রণ পাওয়া যায় সেটা ছোট গাছের বৃদ্ধির ক্ষেত্রে অনেক লাভবান। তার পরে টাইপুন নামক ওষুধ যদি প্রয়োগ করা যেতে পারে গাছ দ্রুত বাড়বে। কারণ এই সময় গাছ মাটি থেকে খাবার সংগ্রহ করতে পারে না। ওই সময় টাইফুন গাছের সহায়কের কাজ করে। এই সমস্ত বিষয়গুলি নজরে রাখলে কৃষকদের আর চিন্তা করতে হবে না বলে তাঁর দাবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *