ফের রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ভ্লাদিমির পুতিন

ফের রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ভ্লাদিমির পুতিন। মোট ৮৭.৮ শতাংশ ভোট পড়েছে তাঁর পক্ষে। আগামী ৬ বছর রাশিয়ার রাষ্ট্রপ্রধান থাকবেন তিনি। এই নির্বাচনে নির্দল প্রার্থী হিসাবে লড়েছিলেন পুতিন। তবে তাঁর দাপটে কার্যত হারিয়ে গিয়েছেন অন্যান্যরা। পুতিনের নিকটতম প্রতিদ্বন্দ্বী কমিউনিস্ট পার্টির নিকোলাই খারিতনভ পেয়েছেন মাত্র ৪ শতাংশ ভোট। তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছেন ভ্লাদিস্লাভ দাভানকোভ ও লেনয়েড স্লাটস্কি।

২০৩০ পর্যন্ত রুশ রাষ্ট্রপ্রধানের কুরসিতে থাকবেন পুতিন। এই মেয়াদ যদি শেষ করতে তাহলে রাশিয়ার ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে প্রেসিডেন্ট থাকার নজির গড়বেন তিনি।

পুতিন সাফ জানিয়েছেন, সম্পূর্ণ গণতান্ত্রিক পদ্ধতিতে রাশিয়ায় নির্বাচন হয়েছে। আগামী দিনে রুশ সেনাকে আরও শক্তিশালী করে তোলাই তাঁর লক্ষ্য। সেই সঙ্গে ইউক্রেনে রুশ সেনার অভিযানকেই আরও গুরুত্ব দিয়ে এগিয়ে নিয়ে যাবেন বলেও দাবি করেন পুতিন।

পঞ্চমবার প্রেসিডেন্ট হয়েই তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি দিলেন ভ্লাদিমির পুতিন। সাফ জানিয়ে দিলেন বর্তমান দুনিয়ায় সবই সম্ভব। ফলে আরও একটা বিশ্বযুদ্ধ হতেই পারে। প্রসঙ্গত, কয়েকদিন আগেই ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছিলেন যে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য তৈরি থাকতে হবে ইউরোপকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + thirteen =