মণিপুরের পর অরুণাচলেও পুনর্নির্বাচনের নির্দেশ কমিশনের

রবিবার মণিপুরের ১১টি বুথে পুনর্নির্বাচনের নির্দেশ দিয়েছিল নির্বাচন কমিশন। সোমবার ফের ভোটগ্রহণের নির্দেশ দেওয়া হল উত্তর-পূর্বাঞ্চলের আর এক রাজ্য অরুণাচল প্রদেশের আটটি বুথে। উল্লেখ্য, লোকসভা নির্বাচনের পাশাপাশি বিধানসভা নির্বাচনও চলছে সেরাজ্যে।

অরুণাচলের মুখ্য নির্বাচনী আধিকারিক লিকেন কোয়ু সোমবার বলেন, ‘আগামী ২৪ এপ্রিল সকাল ৬টা থেকে দুপুর ২টো পর্যন্ত ওই বুথগুলিতে ফের ভোট হবে। গত শুক্রবার ভোটগ্রহণপর্বে অনিয়ম, হিংসা এবং ভোটযন্ত্রে (ইভিএম) গোলযোগের কারণে ওই বুথগুলিতে পুনর্নির্বাচন হবে।’

গত ১৯ এপ্রিল প্রথম দফার ভোটের দিনই রাজ্যের দুটি লোকসভা কেন্দ্রে ভোট হয়েছে। একই সঙ্গে বিধানসভার ৫০ জন বিধায়ক নির্বাচন করতে ভোট দিয়েছেন অরুণাচলবাসী। ইতিমধ্যেই ১০টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গিয়েছেন বিজেপি প্রার্থীরা। বাকি ৫০টি আসনের ভোটগ্রহণও হয় গত শুক্রবার। কিন্তু কড়া নিরাপত্তার ব্যবস্থা করেও অশান্তি আটকানো যায়নি। জানা গিয়েছে, ইভিএম ভাঙচুর থেকে শুরু করে হিংসা-সমস্ত কিছুই ঘটেছে অরুণাচলের  নির্বাচনে।

যে বুথগুলিতে পুনর্নির্বাচন হবে তার মধ্যে রয়েছে পূর্ব কামেং জেলার বামেং বিধানসভা কেন্দ্রের সারিও, কুরুং কুমেয়ের নিয়াপিন বিধানসভা আসনের লংটে লথ, ডিংসের, বগিয়া সিয়ুম, জিম্বারি এবং আপার সুবনসিরি জেলার নাচো বিধানসভা কেন্দ্রের অধীনে লেঙ্গি ভোটকেন্দ্র। এ ছাড়া সিয়াং জেলার রামগং বিধানসভা কেন্দ্রের বোগনে এবং মোলোম বুথেও পুনর্নির্বাচন হবে।

উল্লেখ্য, ভোটের মধ্যেই অশান্তির আগুন ছড়িয়ে পড়েছিল উত্তর-পূর্বের আরেক রাজ্য মণিপুরেও। অশান্তি এড়াতে একটি লোকসভা কেন্দ্র ভেঙে দুবারে নির্বাচন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল সেখানে। তা সত্ত্বেও শুক্রবার প্রথম দফার ভোটের দিন মণিপুরের একাধিক বুথ থেকে উত্তেজনার খবর আসে। উত্তেজনার জেরে একাধিক বুথে বন্ধ করে দেওয়া হয় ভোটগ্রহণ। শেষ পর্যন্ত ১১টি বুথে ফের নির্বাচনের নির্দেশ দেয় কমিশন। সোমবার সেখানে ভোট হয়েছে বলে খবর।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 3 =