ডিভিসি নিয়ে হাইকোর্টে অধীর, মিলল না মামলা দায়েরের অনুমতি

কলকাতা : রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে ডিভিসির উপর ক্ষোভ উগরে দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দামোদর ভ্যালি জলাধার নিয়ন্ত্রণ কমিটি থেকে রাজ্যের প্রতিনিধি প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। তাঁর এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করতে চেয়েছিলেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী। মামলা দায়েরের অনুমতি চেয়ে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেন তিনি। কিন্তু মঙ্গলবার মামলা দায়েরের অনুমতি দিল না প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। পুজোর পর মামলা দায়েরের পরামর্শ দিয়েছেন প্রধান বিচারপতি।

অধীরবাবু দাবি করেছেন, ‘রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন ম্যান মেড বন্যা। এ বিষয়ে আদালত উপযুক্ত তদন্তের নির্দেশ দিক।” প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি দাবি করেছিলেন, ১৯৪৮ সালের ডিভিসি অ্যাক্টের নিয়মে স্পষ্ট উল্লেখ রয়েছে, তাদের কমিটিতে পশ্চিমবঙ্গ এবং ঝাড়খণ্ডের একজন করে প্রতিনিধি থাকবে।

সেই কমিটি থেকে রাজ্য সরকার প্রতিনিধি প্রত্যাহার করেছে। বাংলার সাধারণ মানুষের স্বার্থে ডিভিসি বোর্ডে প্রতিনিধি থাকা প্রয়োজন। প্রতিনিধির অনুপস্থিতিতে যদি ডিভিসি কোনও সিদ্ধান্ত গ্রহণ করে সেক্ষেত্রে দায় কার?’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − 5 =