খারাপ আবহাওয়ার কারণে ফের বন্ধ অমরনাথ যাত্রা

ফের বন্ধ করে দেওয়া হল অমরনাথ যাত্রা (Amarnath Yatra)। অতিমারির কারণে গত দু’ বছর এই যাত্রা স্থগিত রাখা হয়েছিল। কিন্তু চলতি বছরে খারাপ আবহাওয়ার  কারণেই যাত্রা বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন আধিকারিকরা। ইতিমধ্যেই অন্তত ৭২ হাজার পুণ্যার্থী অমরনাথ দর্শন করেছেন। গত ৩০ জুন থেকে শুরু হয়েছিল অমরনাথ যাত্রা। মঙ্গলবার থেকেই বন্ধ করে দেওয়া হচ্ছে সেই যাত্রা।

দক্ষিণ কাশ্মীরে হিমালয়ের কোলে অবস্থিত অমরনাথ গুহায় পবিত্র তুষার শিবলিঙ্গের দর্শন পেতে প্রতি বছর কয়েক লক্ষ পুণ্যার্থী সেখানে যান। গত দু’বছর ধরে যাত্রা বন্ধ থাকার কারণে এবারের যাত্রা নিয়ে মানুষের উৎসাহ ছিল তুঙ্গে। মূলত দু’টি ক্যাম্প থেকে অমরনাথ যাত্রা (Amarnath Yatra Stopped) শুরু করেন পুণ্যার্থীরা। কিন্তু আধিকারিকরা জানিয়ে দিয়েছেন, বেস ক্যাম্প থেকে আর এগতে দেওয়া যাবে না। আবহাওয়া ক্রমশ খারাপ হতে থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আধিকারিকরা।

জানা গিয়েছে, আগামী বেশ কিছুদিন কাশ্মীরে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে তাপমাত্রাও কমে যাবে। সাধারণের চেয়ে অন্তত তিন ডিগ্রি কম থাকবে তাপমাত্রা। এহেন পরিস্থিতিতে পাহারী পথে হেঁটে অমরনাথে যাওয়ার ঝুঁকি নিতে চান না আধিকারিকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 + 11 =