বালুরঘাট বিমানবন্দর : পরিকাঠামো সংস্কার হলেও উড়ান চালুর অনিশ্চয়তা

বালুরঘাট : রাজ্যে দমদম ও বাগডোরার পর তৃতীয় স্থানে রয়েছে বালুরঘাট বিমানবন্দর। অতীতে এই বিমানবন্দর থেকে একাধিক বিমান চলাচল করেছে, তবে বর্তমানে এটি পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে। রাজ্য সরকারের উদ্যোগে বিমানবন্দরের কাজ শুরু হলেও, সংস্কারের পরও উড়ান চালু হয়নি।

বালুরঘাট বিমানবন্দর দীর্ঘদিন হেলিকপ্টার চলাচলের জন্য ব্যবহৃত হতো। কোচবিহার, বালুরঘাট এবং মালদা হয়ে কলকাতা যাতায়াতের জন্য বিমানবন্দরটি সংস্কার করা হয়। তবে এখনও পর্যন্ত উড়ান চালু হয়নি। রাজ্য পরিবহন দপ্তরের এবং রাইটসের আধিকারিকরা বিমানবন্দরটির পরিকাঠামো ও রানওয়ে পরিদর্শন করেছেন, কিন্তু কোনো উন্নতি দেখা যায়নি। জেলাশাসক বিজিন কৃষ্ণা জানান, “একটি এয়ারপোর্ট চালু করতে গেলে অনেক নিয়ম মেনে চলতে হয়। সমস্ত বিষয়গুলি রাজ্য সরকার দেখছে।”

অপরদিকে, কেন্দ্র সরকারের শিক্ষা ও উত্তর পূর্বাঞ্চলের উন্নয়ন প্রতিমন্ত্রী সুকান্ত মজুমদার জানান, “বালুরঘাট বিমানবন্দরটি রাজ্যের অধীনে রয়েছে, প্রথমেই এটি এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার হাতে তুলে দিতে হবে। এছাড়াও, যে কোনও জায়গায় বিমান চালাতে গেলে বিমান কোম্পানিগুলোর সঙ্গে যোগাযোগ করে তাদের রাজি করাতে হবে। কেন্দ্রীয় সরকার উড়ানের ভর্তুকি দেয়, তবে গ্যাপ ফান্ডিং-এর দায়িত্ব রাজ্য সরকারকে নিতে হবে।” বালুরঘাট বিমানবন্দর পুনরায় চালু করার বিষয়ে রাজ্য ও কেন্দ্রের মধ্যে টানাপোড়েন চলছে, যা বিমানবন্দরের ভবিষ্যৎ অনিশ্চিত করে তুলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen + 13 =