আগামী অগাস্ট মাসের মধ্যে প্রধানমন্ত্রী আবাস যোজনার অসম্পূর্ণ থাকা প্রায় ১৫ হাজার বাড়ি তৈরির কাজ হবে শেষ

কলকাতা : আগামী অগাস্ট মাসের মধ্যে প্রধানমন্ত্রী আবাস যোজনার অসম্পূর্ণ থাকা প্রায় ১৫ হাজার বাড়ি তৈরির কাজ শেষ হবে। রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার আকাশবাণীকে জানিয়েছেন, এপর্যন্ত আবাস প্রকল্পে মোটি ৩৪ লক্ষ ৬৭ হাজার ৬৫১টি বাড়ি অনুমোদন দেওয়া হয়েছে এবং টাকা প্রদান করা হয়েছে। এর মধ্যে ৩৪ লক্ষ ১১ হাজার ৯৭৭টি বাড়ির নির্মাণ কাজ সম্পূর্ণ হয়েছে। অবশিষ্ট ৫৫ হাজার ৬৭৪ টি বাড়ির মধ্যে ৪০ হাজার ৮৬৩টি বাড়ি বিভিন্ন কারণে সম্পূর্ণ করা হবে না।

উপভোক্তার মৃত্যু, স্থায়ী স্থানান্তর, জমি সংক্রান্ত আইনি জটিলতা, উপভোক্তার অর্থনৈতিক কারণে অপারগতাই মূল কারণ। বাকি ১৪ হাজার ৮১১টি বাড়ির নির্মাণ কাজ এখনও অসম্পূর্ণ। তা আগামী মাসের মধ্যেই শেষ হয়ে যাবে। পঞ্চায়েত মন্ত্রী আরও জানান প্রধানমন্ত্রী আবাস যোজনায় এ রাজ্যে মোট অনুমোদিত বাড়ির ৯৮% তৈরির কাজ শেষ হয়েছে।l অন্যদিকে বিজেপি শাসিত- মধ্যপ্রদেশ, অসম এবং গুজরাটে এখনও পর্যন্ত যথাক্রমে ৯৬.৪১, ৯২.৬১ এবং ৯১.৭১ শতাংশ বাড়ি নির্মাণ সম্পন্ন হয়েছে বলে তার দাবি।

এদিকে আবাস যোজনা প্রকল্পে ১১ লক্ষ ১ হাজার ৭২৩ টি বাড়ি কেন্দ্রীয় সরকারের অনুমোদন পাওয়ার পর দেড় বছর পেরিয়ে গেলেও বরাদ্দ না মেলায় উপভোক্তাদের প্রথম কিস্তির টাকা দেওয়া যায়নি। রাজ্য সরকার নিজের কোষাগার থেকেই ওই উপভোক্তাদের বাড়ি তৈরি করে দেবে বলে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 2 =