পঞ্চম দোলে মাতলেন কুলটির মিঠানি গ্রাম

নিজস্ব প্রতিবেদন, আসানসোল: দোলের পাঁচদিন পর শনিবার ফের নতুন করে রঙের উৎসবে মেতে উঠল কুলটির মিঠানি গ্রামের চট্টরাজ পাড়া। দোল পূর্ণিমার পরে চতুর্থীর চাঁদ যে রাতে ওঠে সেই সময় থেকে শুরু হয় পঞ্চম দোল। শুক্রবার চাচর পোড়ানোর পর শনিবার পঞ্চম দোল হয়ে গেল মিঠানি গ্রামে।
পঞ্চম দোল উৎসবে মূলত গ্রামের চট্টরাজ পরিবারের কুলদেবতা বাসুদেবচন্দ্র জিউয়ের বিশেষ পুজো আর্চার মধ্য দিয়েই শুরু হয়। শতাধিক বছরের বেশি সময় ধরে এই রীতি চলে আসছে মিঠানি গ্রামে। ঠিক পাঁচদিন আগে বাজি ফাটিয়ে, গ্রামের তিন কুলদেবতা লক্ষ্মীনারায়ণ, বাসুদেব ও দামোদর চন্দ্র জিউয়ের পুজোআর্চা করে শুরু হয়েছিল দোল উৎসব। সেই রেশ কাটতে না কাটতেই গ্রামে শুরু হয়ে গেল ফের একই প্রথায় পুজোআর্চা ও রঙ খেলা।
এই উৎসব উপলক্ষে দোল মন্দির সেজে ওঠে আলোর রোশনাইয়ে। মন্দির থেকে বাসুদেবচন্দ্র জিউর সঙ্গে আরও দুই কুলোদেবতা লক্ষ্মীনারায়ণ জিউ ও দামোদর চন্দ্র জিউকে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে গ্রাম প্রদক্ষিণ করে নিয়ে যাওয়া হয় গ্রামের অপর প্রান্তে। যেখানে হোম-যজ্ঞের পর হোলিকা দহন করে আতসবাজি ফাটানো হয়। রবিবার সকালে বাসুদেব চন্দ্রকে দোল খেলিয়ে ছেলে মেয়ে যুবক যুবতী গৃহবধূরা মেতে উঠলেন রঙের উৎসবে।
শুধু চট্টরাজ পরিবারে সীমাবদ্ধ না থেকে গত কয়েক বছর ধরেই সর্বজনীন রূপ পেয়েছে পঞ্চম-দোল উৎসব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + 20 =