পাঁচটি নতুন এইমস-এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী রাজ্যজুড়ে পাঁচটি নতুন এইমস- হাসপাতালের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার মধ্যে পশ্চিমবঙ্গের কল্যাণীও রয়েছে। রাজকোট,মঙ্গলাগিরি,ভাটিন্ডা,রায়বেরেলি ও কল্যাণী এইমসের উদ্বোধন করে চিকিৎসা পরিষেবা আরও প্রসারিত করলেন প্রধানমন্ত্রী। কল্যাণী এইমস-এ এদিন থেকেই শুরু হয়ে গেল অন্তর্বিভাগীয় পরিষেবা। আগে থেকেই সেখানে ওপিডি চলছিল।
ভারত সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে ২০০৩ সালে শুরু হওয়া প্রধানমন্ত্রী স্বাস্থ্য সুরক্ষা যোজনা (পিএমএসএসওয়াই)-র অধীনে এই অত্যাধুনিক প্রতিষ্ঠানগুলির লক্ষ্য উন্নতমানের স্থানীয় স্বাস্থ্য পরিষেবা দেওায়। সম্প্রতি অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সাইন্সেস (সংশোধনী) আইন, ২০১২, এই প্রতিষ্ঠানগুলিকে আরও বেশি স্বায়ত্তশাসন এবং ইনস্টিটিউট অফ ন্যাশনাল ইম্পর্টেন্স (আইএনআই) মর্যাদা প্রদান করেছে।
কল্যাণী এইমস-এর উদ্বোধনে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় জাহাজ ও জলপথ পরিবহণ এবং আয়ূষ মন্ত্রী সর্বানন্দ সোনওয়াল, রাজ্যপাল সি ভি আনন্দ বোস, কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার, জাহাজ প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামানিক, সংখ্যালঘু বিষয়ক প্রতিমন্ত্রী জন বার্লা সহ প্রমুখ। ১৭টি সুপার-স্পেশালিটি সংবলিত ৪৩টি বিভাগ নিয়ে এইমস কল্যাণী প্রতিদিন ২০০০-এরও বেশি রোগীকে সেবা দেয়। ১৪৬ জন ফ্যাকাল্টি সদস্য, ৫৫১ জন নার্সিং অফিসার, ৭৩ জন সিনিয়র রেসিডেন্ট এবং ১৬৬ জন জুনিয়র রেসিডেন্ট সমন্বয়ে একটি নিবেদিত কর্মীদল দ্বারা সমর্থিত এই প্রতিষ্ঠানটি তার প্রতিষ্ঠার পর থেকেই ৭,৩০,০০০-এরও বেশি বহিরাগত রোগীকে পরিষেবা দিয়েছে। নিয়মিত আউটরিচ ক্লিনিকের মাধ্যমে সুবিধাবঞ্চিত পরিবারগুলিকে চিকিৎসা সহায়তা দেওয়ার প্রতি এবং ই-সঞ্জীবনীর মাধ্যমে ৮,০০০-এরও বেশি টেলি-কনসালটেশন পরিচালনা করার ক্ষেত্রে এইমস কল্যাণীর অঙ্গীকার বিশেষভাবে উল্লেখযোগ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × two =