সন্দেশখালির জনস্বার্থ মামলার শুনানি হবে তালিকা মেনেই, দ্রত শুনানির আর্জি খারিজ হাইকোর্টের

সন্দেশখালি নিয়ে মামলার দ্রুত শুনানির আর্জি মানল না কলকাতা হাইকোর্ট। উল্টে মঙ্গলবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, তালিকা মেনেই শুনানি হবে সন্দেশখালি নিয়ে করা জনস্বার্থ মামলার।ডিভিশন বেঞ্চ একইসঙ্গে জানিয়েছে, সোমবারই হাই কোর্টের সিঙ্গল বেঞ্চে এই সংক্রান্ত মামলার শুনানিতে কী হয় তা দেখা হোক।

প্রসঙ্গত,  সন্দেশখালিতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার আর্জি জানিয়ে কলকাতা হাই কোর্টের দৃষ্টি আকর্ষণ করেন আইনজীবী সংযুক্তা সামন্ত।  ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, মামলাকারী কি সন্দেশখালি গিয়েছিলেন? তিনি কি কোনও সমাজকর্মী? তা হলে কেন এই মামলার দ্রুত শুনানি করতে হবে?

জনস্বার্থ মামলা দায়ের করতে চেয়ে ওই আইনজীবীর আর্জি ছিল, সন্দেশখালিতে পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হোক। মামলা দায়ের করার অনুমতি দেন হাই কোর্টের বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি গৌরাঙ্গ কান্তের ডিভিশন বেঞ্চ। সোমবার সেই মামলারই শুনানি ছিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে।

প্রসঙ্গত, স্থানীয়দের প্রতিবাদ-বিক্ষোভের জেরে গত কয়েক দিন ধরেই উত্তপ্ত উত্তর ২৪ পরগনার সন্দেশখালি। গত ৫ জানুয়ারি ইডি আধিকারিকদের উপর হামলার অভিযোগ উঠেছিল সন্দেশখালিতে। তৃণমূল নেতা শাহজাহান শেখের বাড়িতে তল্লাশি অভিযানে গিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ইডি আধিকারিকদের উপর হামলার ঘটনার পর থেকে পলাতক শাহজাহান। সম্প্রতি আবার উত্তপ্ত হয়েছে সন্দেশখালি। শাহজাহান-ঘনিষ্ঠদের বিরুদ্ধে ক্ষোভ জানিয়ে পথে নেমেছেন স্থানীয়দের একাংশ। দফায় দফায় সেখানে অশান্তি, অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − 4 =