বন দপ্তরের উদ্যোগে পাখি গণনার কাজ শুরু

নিজস্ব প্রতিবেদন, পূর্ব বর্ধমান: পূর্বস্থলী ১ নম্বর ব্লকের শ্রীরামপুর ও সমুদ্রগড় পঞ্চায়েতের অন্তর্গত বাঁশদহ বিলে বন দপ্তরের উদ্যোগে পাখি গণনার কাজ শুরু হল রবিবার।
মন্ত্রী স্বপন জানিয়েছেন, এখানে তিনি খালবিল চুনো মাছ পিঠে পুলি উৎসব করে থাকেন। এখানে দু’টি জলাশয় আছে একটি বাঁশদহ বিল যা প্রায় ৭১ একরের ওপর এলাকা জুড়ে অবস্থিত এবং অপরটি চাঁদের বিল। সেটাও প্রায় সাড়ে তিন কিলোমিটার এলাকা জুড়ে রয়েছে।
তিনি জানান, বিগত কয়েক বছর ধরে লক্ষ্য করা যাচ্ছে এই জলাশয়ে হাজার হাজার পরিযায়ী পাখিরা আসে। যা এলাকাবাসীর সঙ্গে তাঁর নজরও এড়িয়ে যায়নি। দীর্ঘদিন পর্যবেক্ষণ করার পর তিনি বন দপ্তরের সঙ্গে যোগাযোগ করেন। যদি এখানে একটি পাখিরালয় তৈরি করা যায়, সেই লক্ষ্যে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। তার আবেদনে সারা দিয়েই বন দপ্তরের পক্ষী বিশেষজ্ঞ অফিসার নব্যেন্দুবাবু এবং তাঁর সঙ্গে আরও ১০-১২ জনের একটি দল এদিন পরিদর্শনে আসেন। আগামী কয়েক দিন তাঁরা গোটা এলাকা জুড়ে পাখি গণনার কাজ করবেন।
তিনি জানিয়েছেন, ভবিষ্যতে এখানে পাখিরালয় হলে পশ্চিমবঙ্গের পাখিরালয়ের খাতায় বাঁশদহ বিলের নাম অন্তর্ভুক্ত হবে এবং ধীরে ধীরে এটি একটি পর্যটন কেন্দ্রে পরিণত হবে। যা খুবই আনন্দের বিষয়। এদিন উপস্থিত ছিলেন এলাকার বিধায়ক তথা রাজ্যের প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ, পূর্বস্থলী ১ নম্বর পঞ্চায়েত সমিতির সভাপতি দিলীপ মল্লিক সহ বন দপ্তরের আধিকারিকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six + 15 =