দেশের দীর্ঘতম সমুদ্রসেতু অটল সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

দেশের দীর্ঘতম সমুদ্রসেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মুম্বইয়ের সঙ্গে নবি মুম্বইয়ের সংযোগকারী অটল সেতুর উদ্বোধনে হাজির ছিলেন মহারষ্ট্রের রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী। আগামী কয়েকদিনের মধ্যেই ২১.৮ কিলোমিটার লম্বা এই সেতুতে যান চলাচল শুরু হয়ে যাবে বলে খবর।

প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নামাঙ্কিত, প্রায় ২৮ কিলোমিটার দীর্ঘ (সংযোগকারী সড়ক-সহ) এই সমুদ্রসেতু ‘ভারতের দীর্ঘতম’। নির্মাণে ব্যবহৃত হয়েছে প্রায় ১ লক্ষ ৭৮ হাজার টন ইস্পাত। এই ‘অটল সেতু’ মহারাষ্ট্রের মুকুটে নতুন পালক বলে দাবি, সে রাজ্যের বিজেপি জোটের সরকারের।  প্রায় ১৮ হাজার কোটি টাকা ব্যয়ে তৈরি হয়েছে এই সমুদ্রসেতু। ছ’লেনের এই সেতু চালু হলে ২ ঘণ্টার পথ পাড়ি দেওয়া যাবে মাত্র ২০ মিনিটে।

শুক্রবার এই সেতুর উদ্বোধন করেন মোদি। হাজির ছিলেন মহারাষ্ট্রের রাজ্যপাল রমেশ বাইস, মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডে এবং উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। জানা গিয়েছে, ১৭৭৯০৩ মেট্রিক টন লোহা ব্যবহার করে তৈরি হয়েছে এই সেতু। আইফেল টাওয়ারের চেয়ে ১৭ গুণ বেশি ওজনের লোহা ব্যবহার হয়েছে সেতুটি বানাতে। সেতুটি দৈর্ঘ্যে প্রায় ২২ কিলোমিটার লম্বা, যার আবার প্রায় ১৬.৫ কিলোমিটার অংশ গিয়েছে সমুদ্রের উপর দিয়ে। দক্ষিণ মুম্বইয়ের সেওরি থেকে এটি শুরু হয়েছে। তারপর একে একে থানে ক্রিক পেরিয়ে, শিবাজি নগর, জসসি, পেরিয়ে নভি মুম্বইয়ের চার্লি-তে গিয়ে শেষ হয়েছে। দেশের দীর্ঘতম সমুদ্র সেতু তো বটেই, এমটিএইচএল বিশ্বের দ্বাদশ দীর্ঘতম সমুদ্র সেতু। মনে করা হচ্ছে, এই লিঙ্ক দিয়ে রোজ অন্তত ৭০,০০০ যান চলাচল করতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × four =