বালেশ্বরের রেল দুর্ঘটনায় সিবিআই তদন্তের সুপারিশ রেল বোর্ডের

বালেশ্বরের রেল দুর্ঘটনায় এবার সিবিআই তদন্তের সুপারিশ রেল বোর্ডের। রবিবার সন্ধ্যায় এই প্রস্তাবের কথা ঘোষণা করেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব স্বয়ং। সাংবাদিকদের মুখোমুখি হয়ে এদিন ওড়িশা থেকে রেলমন্ত্রী জানান, ‘এখনও পর্যন্ত প্রশাসনের তরফ থেকে এবং রেলওয়ে সেফটি কমিশনারের পক্ষ থেকে পাওয়া বিভিন্ন তথ্য মাথায় রেখেই পরবর্তী তদন্ত সিবিআই-এর হাতেই দেওয়া হোক, এই সুপারিশ জানাচ্ছে রেল বোর্ড।’
রবিবার সকালেই রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব স্পষ্ট জানিয়েছিলেন, ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমের পরিবর্তনের জন্যই এই রেল দুর্ঘটনা ঘটেছে। পাশাপাশি, রেল মন্ত্রকের তরফে একটি সাংবাদিক বৈঠক করে রবিবার দুপুরে জানানো হয়, কেবলমাত্র করমণ্ডল এক্সপ্রেসই দুর্ঘটনাগ্রস্ত হয়। তিনটি ট্রেনের গতিই সর্বাধিক স্পিডে ছিল তবে তা নিয়ন্ত্রণের মধ্যেই ধরা হচ্ছে। সিগন্যালিং সিস্টেমে কিছু একটা হলেও তা এখনও তদন্তসাপেক্ষ।
এদিকে, মমতা বন্দ্যোপাধ্যায় ফের একবার রেলের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ এনেছেন। তাঁর দাবি, অ্যান্টি কলিশন ডিভাইস না থাকার জেরেই এই দুর্ঘটনা ঘটেছে। তাঁর রেলমন্ত্রী থাকাকালীন সময়ের অ্যান্টি কলিশন ডিভাইস ব্যবহৃত হলে এতটা মারাত্মক দুর্ঘটনা এড়ানো সম্ভব হত।যদিও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই দাবিকে মান্যতা দিতে নারাজ রেলমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − two =