ইমরানের গ্রেপ্তারির প্রতিবাদে জ্বলছে পাকিস্তান, মৃত ৬, বন্ধ ইন্টারনেট, ১২ ঘণ্টার বনধ

কোথাও রাস্তাঘাটে জ্বলছে টায়ার। কোথাও চলছে ভাঙচুর। প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানে (Imran Khan)-র গ্রেপ্তারি ঘিরে উত্তপ্ত পাকিস্তান (Pakistan) মঙ্গলবার ইসলামাবাদের আদালতে একটি মামলায় হাজিরা দিতে এসেই ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো(National Accountability Bureau)-র হাতে গ্রেপ্তার হন ইমরান খান। এই খবর চাউর হতেই অশান্তির আগুন ছড়িয়ে পড়ে ইসলামাবাদে (Islamabad)। বিভিন্ন জায়গায় সেনার সঙ্গে ইমরান খানের দল, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের কর্মী-সমর্থকদের সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১৪৪ ধারা জারি করা হয় ইসলামাবাদে। আজ, বুধবার ইমরান খানকে আদালতে পেশ করার কথা থাকলেও, অশান্তি এড়াতে আদালতে পেশ করা হয়নি ইমরানকে।  বন্ধ ইন্টারনেট।

সেনা-পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে অন্তত ৬ জন পিটিআই সমর্থকের মৃত্যুর কথা জানা গিয়েছে। মৃতদের মধ্যে কোয়েত্তার ১, ফয়সলাবাদের ১, চাকধারা সোয়াটের ১ লাহোরের ১ জন রয়েছেন বলে সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে। এখনও পর্যন্ত ইমরানের দলের ৯৪৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

দলের প্রধান তথা দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে অন্যায় ভাবে গ্রেপ্তারির প্রতিবাদে বুধবার পাকিস্তানে ১২ ঘণ্টার বন্‌ধ ডাকে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টি (পিটিআই)। অন্যদিকে সমর্থকদের শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছেন পিটিআই ভাইস চেয়ারম্যান শাহ মেহমুদ কুরেশি। পাশাপাশি তাঁর অভিযোগ, ইমরানকে আইনি পরামর্শ দেওয়ার সুযোগটুকুও দিচ্ছে না প্রশাসন। তাঁকে আইনজীবীদের সঙ্গেও দেখা করতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ।

পাকিস্তানের ডন সংবাদপত্র সূত্রে খবর, ইমরানকে ইসলামাবাদ পুলিশ লাইনসে বিশেষ আদালতে পেশ করা হয়েছে। তাঁকে ১৪ দিন নিজেদের হেপাজতে চেয়ে আদালতের কাছে আবেদন করেছে ‘ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো’ (এনএবি)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight + 18 =