অভিষেক এবং কুন্তলের মামলা ছাড়াও অন্যান্য আবেদনের শুনানি থেকেও বিচারপতি গঙ্গোপাধ্যায়কে সরানোর ইঙ্গিত শীর্ষ আদালতের নির্দেশে

শুক্রবার যে নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায় সম্পর্কে শীর্ষ আদালতের তরফ থেকে দেওয়া হয়েছে সেই নির্দেশে দেখা যাচ্ছে, সুপ্রিম কোর্ট অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ সংক্রান্ত মামলা থেকে সরতেই হচ্ছে বিচারপতি গঙ্গোপাধ্যায়কে। সেই মর্মেই নির্দেশ এসেছে কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের কাছে। তবে তিনি চাইলেও এই সংক্রান্ত অন্যান্য আবেদনের শুনানিও বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে অন্যত্র সরিয়ে দিতে পারেন। সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা দিয়েছে সুপ্রিম কোর্ট। এ ক্ষেত্রে বিচারপতি শিবজ্ঞানম কী করবেন তার উপরেই নির্ভর করছে পরবর্তী সিদ্ধান্ত। সুপ্রিম কোর্ট প্রকৃতপক্ষে দু’টি মামলার শুনানি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরাতে বলেছে। একটি অভিষেক বন্দ্যোপাধ্যায় সৌমেন নন্দী এবং অপরটি কুন্তল ঘোষ বনাম পশ্চিমবঙ্গ সরকার।
পাশাপাশি সুপ্রিম কোর্ট তারে লিখিত নির্দেশে এও বলেছে, ‘সাক্ষাৎকারের প্রতিলিপি দেখার পরে আমরা কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ওই মামলার বাকি শুনানি অন্য কোনও বিচারপতির হাতে দেবেন।’ একই সঙ্গে বলা হয়েছে, ‘এই সংক্রান্ত অন্যান্য আবেদনও অন্য এজলাসে সরিয়ে দেওয়ার স্বাধীনতা দেওয়া হল।’ আর এখানেই আইনজীবীদের একাংশের বক্তব্য, সুপ্রিম কোর্টের এই ধরনের পরামর্শকে মান্যতাই দিয়ে থাকে হাইকোর্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + 10 =