আপাতত স্থগিত হয়ে গেল ডিএলএড-এর পরীক্ষা

আপাতত স্থগিত হয়ে গেল ডিএলএড পরীক্ষা। আগামী ৯, ১০ ও ১১ মার্চ  ডিএলএড পার্ট ওয়ানের পরীক্ষা হওয়ার কথা ছিল। , এদিকে মঙ্গলবারই পর্ষদের তরফ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয় , এই পরীক্ষা আপাতত হচ্ছে না। একইসঙ্গে পর্ষদের তরফ থেকে এও জানানো হয়েছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার পর নতুন পরীক্ষার দিন জানানো হবে। এদিকে সূত্রে খবরমাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্যই ডিএলএড পরীক্ষা পিছিয়ে দেওযার এই সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ।  কারণ, এই মুহূর্তে মাধ্যমিক পরীক্ষা চলছে। এরপর  মাধ্যমিক শেষ হলেই শুরু হবে উচ্চ মাধ্যমিক। যে সব কেন্দ্রে এই পরীক্ষাগুলি হবে, সেখানেই ডিএলএডের আসন পড়লে সমস্যা হতে পারে বলেই পরীক্ষা পিছিয়ে দেওয়ার এই সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। এদিকে এ রাজ্যে প্রাথমিক শিক্ষকের পদে চাকরির পরীক্ষা দিতে গেলে আবশ্যিক ডিএলএড উত্তীর্ণ হওয়া আবশ্যিক। সেই পরীক্ষার দিন নিয়েই আপাতত বিভ্রান্তিতে পরীক্ষার্থীরা।

ডিএলএড-এর সূচি অনুসারে মার্চ মাসের ৯ তারিখ বৃহস্পতিবার থেকে এই পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। রবিবার ১১ তারিখ ছিল শেষ পরীক্ষা। বৃহস্পতিবার ‘চাইল্ড স্টাডির’ বিষয়ে পরীক্ষা হওয়ার কথা ছিল। পরের দিন ১০ তারিখ সকালে ছিল ইংরেজি ভাষার পরীক্ষা। এরপর ওই দিন দুপুর ২টো থেকে বিকেল ৫ টা পর্যন্ত পরিবেশ বিদ্যার বিষয়ে পরীক্ষা হওয়ার কথা জানানো হয়েছিল পর্ষদের তরফে। ১১ ফেব্রুয়ারি সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত হাওযার কথা ছিল অঙ্ক পরীক্ষা।

এদিকে আবার গত নভেম্বরেই ডিএলএড পার্ট টু-এর পরীক্ষা চলাকালীন পরপর প্রশ্নপত্র ইন্টারনেটে ফাঁস হওয়ার অভিযোগ উঠেছিল। তবে পর্ষদ সভাপতি গৌতম পালের ধারনা, পর্ষদ তথা রাজ্য সরকারের ভাবমূর্তি নষ্ট করার জন্যই এমনটা করা হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × four =