রুশ হামলার এক বছর পূর্তির চারদিন আগেই ইউক্রেন সফরে জো বাইডেন

ইউক্রেনে রুশ হামলার এক বছর পূর্ণ হবে আর ঠিক চার দিন পর। তার আগে, সোমবার নাটকীয়ভাবে, কোনও পূর্ব ঘোষণা ছাড়াই ইউক্রেনে পা রাখলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

হোয়াইট হাউসের জারি করা এক বিবৃতি অনুযায়ী বাইডেন বলেছেন, ‘ইউক্রেনে রাশিয়ার নৃশংস আগ্রাসনের এক বছর পূর্তির মুখে আমি আজ কিয়েভে রয়েছি। প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে দেখা করেছি এবং ইউক্রেনের গণতন্ত্র, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি আমাদের অটল প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছি। প্রায় এক বছর আগে পুতিন যখন তাঁর আক্রমণ শুরু করেছিলেন, তখন তিনি ভেবেছিলেন ইউক্রেন দুর্বল এবং পশ্চিমী দুনিয়া বিভক্ত। কিন্তু তিনি ভুল ভেবেছিলেন।’

সোমবার সন্ধ্যায় ইউক্রেনের প্রতিবেশি দেশ পোল্যান্ড সফরে আসার কথা ছিল জো বাইডেনের। তার আগে এদিন সকালে আচমকা কিয়েভে আসেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে যে কোনও মুহূর্তে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার ঝুঁকি রয়েছে। তার মধ্য়েই ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির সঙ্গে হাত মেলান বাইডেন। কূটনৈতিক বিশ্লেষকদের মতে, কিয়েভের প্রতি ওয়াশিংটন ডিসির যে জোরালো সমর্থন রয়েছে, এই আচমকা সফরের মধ্য দিয়ে মস্কোকে সেই বিষয়টি স্পষ্ট বার্তা দিলেন বাইডেন।

উল্লেখ্য, ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে এটাই মার্কিন প্রেসিডেন্টের প্রথম ইউক্রেন সফর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven + twelve =